বিএসইসির জন্য বাংলাদেশ ব্যাংকের আদলে নতুন বেতন কাঠামো

0
68
বিএসইসি
বিএসইসি লোগো

bsec-logoপুঁজিবাজারের জন্য আরও একটি ভাল উদ্যোগ নিয়েছে সরকার। অনেক বিলম্বে হলেও বাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) কর্মকর্তা-কর্মচারিদের বেতন কাঠামোয় পরিবর্তন আনা হচ্ছে। বাংলাদেশ ব্যাংকের মত একইরকম বেতন কাঠামো হচ্ছে বিএসইসিতে। আগামি সপ্তাহের মধ্যে এ বিষয়ে প্রজ্ঞাপন জারি হতে পারে। অর্থমন্ত্রণালয় ও আইন মন্ত্রণালয় সূত্রে এ তথ্য জানা গেছে।

অত্যন্ত সংবেদনশীল একটি খাতের নিয়ন্ত্রক সংস্থার কর্মকর্তা-কর্মচারিদের বেতন কাঠামোর আপগ্রেডেশনকে ইতিবাচক মনে করছেন বিশ্লষকরা। এর ফলে সংস্থাটির কর্মকর্তা-কর্মচারিরা আরও উজ্জীবিত হয়ে কাজ করবেন বলে তাদের আশা।

জানা গেছে,বিএসইসি অর্থমন্ত্রণালয়ের ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান বিভাগের কাছে তাদের বেতন কাঠামো আপগ্রেড করার জন্য একটি প্রস্তাব পাঠিয়েছিল। এ প্রস্তাবে বিএসইসি কর্মকর্তা-কর্মচারিদের বেতন কাঠামো বাংলাদেশ ব্যাংকের মত করার কথা বলা হয়। ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান বিভাগ এ প্রস্তাবে নীতিগতভাবে সম্মত হয়ে আইনগত দিক পর্যালোচনা করে মতামত দিতে প্রস্তাবটি আইন মন্ত্রণালয়ে পাঠায়। চলতি সপ্তাহে আইন মন্ত্রণালয় ওই প্রস্তাবে সম্মতি দিয়ে তা  ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান বিভাগের কাছে ফেরত পাঠিয়েছে। এর পরিপ্রক্ষিতে বেতন কাঠামো পরিবর্তনের প্রজ্ঞাপন জারী হতে যাচ্ছে।

বিএসইসির প্রস্তাবিত বেতন কাঠামোতে সম্মতি দেওয়ার বিষয়টি অর্থসূচককে নিশ্চিত করেছেন আইন বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী অ্যাডভোকেট আনিসুল হক। তিনি বলেন, বর্তমান সরকার বিনিয়োগবান্ধব। আর দেশের অর্থনৈতিক উন্নয়নের জন্য পুঁজিবাজার একটি বড় ক্ষেত্র। এখান থেকে টাকা তুলে অনেক কোম্পানি দেশের অর্থনৈতি উন্নয়নের জন্য কাজ করে যাচ্ছে। আর এ জন্য বড় ভূমিকা পালন করে বিএসইসি’র কর্মকর্তা ও কর্মচারীরা।

তিনি বলেন,সব দিক বিবেচনা করে আমরা দেশের অর্থনীতর সার্বিক উন্নয়নের জন্য প্রস্তাবিত বেতন কাঠামোতে আমরা সম্মতি দিয়েছি।

এ বিষয়ে ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের সঙ্গে যোগাযোগ করা হলে তারা প্রস্তাবনাটি পাওয়ার কথা স্বীকার করেছেন।

নাম প্রকাশে অনিচ্ছুক বিষয়ে ব্যাংক ও অর্থিক প্রতিষ্ঠান বিভাগের উর্ধ্বতন এক জন কর্মকর্তা অর্থসূচককে বলেন,আমরা আইন মন্ত্রণালয়ের মতামত পেয়েছি। সম্ভাব্য স্বল্পতম সময়ে এ বিষয়ে প্রজ্ঞাপন জারি করা হবে

জিইউ