আবাল বৃদ্ধ বনিতার মিলন মেলায় পরিণত গ্রন্থ মেলা প্রাঙ্গন

0
128

book_fairআবাল বৃদ্ধ বনিতার মিলন মেলায় পরিণত হয়েছে বাংলা একাডেমির গ্রন্থ মেলা। মঙ্গলবার বিকেলের মধ্যে লোকে লোকারণ্য হয়ে মেলা প্রাঙ্গন। মেলা ঘুরে দেখা যায়, দর্শনার্থীরা ঘুরে ঘুরে বিভিন্ন স্টলে প্রিয় লেখকের পছন্দের বই খোজায় ব্যস্ত। আবার কেউবা ব্যস্ত বই মেলার আনন্দঘন মুহুর্ত ম্মৃতির আয়নায় বেধে রাখতে ক্যামেরায় ছবি তুলতে।

মেলায় আশা লেখক জাহানারা জানির সাথে কথা হলে বলেন, আমি ১৭ বছর যাবৎ লেখা-লেখির সাথে জড়িত। এবছর আমার লেখা তিনটি বই মেলায় এসেছে। দুটি শিশুদের গল্প ও একটি উপন্যাস।

তিনি বলেন, এবার আমার “নীলকন্ঠ পাখির খোজে” উপন্যাসটি  খুব সুন্দর হয়েছে। আশা করি পাঠকদের আমার এ উপন্যাসটি ভাল লাগবে।

কিশোরগঞ্জ থেকে আশা কবির আহমেদ বলেন, প্রতি বছর বই মেলা টিভিতে দেখি তখন থেকে স্বপ্ন দেখি মেলায় যাব। এ বছর আমার সে স্বপ্ন পূরণ হল। মেলায় এসেছি ঘুরে ফিরে দেখছি ভালোই লাগছে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী মো. তামিম ইকবাল বলেন,বই মেলা আমাদের প্রাণের মেলা, প্রাণের মেলায় কি না এসে পারি।

আজ অমর একুশে গ্রন্থ মেলা চতুর্থ দিনে প্রকাশিত হয়েছে ৫৭টি নতুন বই। এর মধ্যে কবিতা ১৩ টি, ছড়া ২টি, উপন্যাস ১২ টি, গল্প ১০ টি, প্রবন্ধ ৩টি, শিশু সাহিত্য ২টি, জীবনী ২টি, মুক্তিযুদ্ধভিত্তিক ২টি, নাটক ২টি, ইতিহাস ১ টি, রম্যরচনা ২টি, ধর্মীয় ১টি এবং অন্যান্য ৯টি বই মেলায় আসছে।

আজ মেলায় বিশিষ্ট কথা সাহিত্যিক ইমদাদুল হক মিলনের উপন্যাস “কাঁদছো কেন, রাজকণ্যা” বইটি প্রকাশ করেছে অনন্যা প্রকাশনী, বইটি মুল্য ১২৫ টাকা।

মুহাম্মদ জাফরে ইকবালের অন্যতম একটি উপন্যাস “টুনটুনি ও ছোটাচ্চু”। বইটি প্রকাশ করেছে পার্ল পাবলিকেশন্স, বইটির মুল্য ২৫০ টাকা।

আরেকটি সন্দুর রম্যরচনা আনিসুল হকের “হাসতে হাসতে খুন” বইটি প্রকাশ করেছে পার্ল পাবলিকেশন, বইটির মুল্য ধরা হয়েছে ১৬০ টাকা।

নির্মলেন্দু গুণের দুটি বই আজ বই মেলার প্রকাশিত হয়েছে। তার একটি কবিতা “একুশের একুশ কবিতা” অন্যটি স্মৃতিকথা রক্তেঝরা নভেম্বর ১৯৭৫। এই বইটি প্রকাশ করেছে বিভাস প্রকাশনী।

মঙ্গলবার মেলায় ৪টি বইয়ের মোড়ক উম্মচিত হয়েছে। দীপান্বিতা লেখক এন এ বারী বাদল, মুক্তির সংগ্রাম গণজাগরণ এবং অন্যান্য প্রসঙ্গ অভিন্ন কিবরিয়া ইসলাস, মেঘে ঢাকা নক্ষত্র মুক্তবাংলা প্রকাশনী ও গায়ের শিশু শফিক চৌধুরী।

আজ বই মেলায় মমতাজুর রহমান তরফদারের ইতিহাস চর্চার একাল ভাবনা শীর্ষক আলোচনা সভা ও কবিতা আবৃত্তি অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে।

এতে  উপস্থিত ছিলেন পারভীন হাসান, আলোচক সৈয়দ আনোয়ার হোসেন, সাইফুদ্দীন চৌধুরী, একে এম শাহ নেওয়াজ মোহাম্মদ সেলিম। আর এ সভার সভাপতিত্ব করেন কমোরেড অজয় রায়।