সাঙ্গাকারার দেড় শতকে প্রথম দিন শ্রীলঙ্কার

0
29
Sangakara

Sangakara

দিনের শুরুতে বাংলাদেশি বোলাররা ২ উইকেট তুলে নিয়ে ভালো সূচনা করলেও তারকা ব্যাটসম্যান সাঙ্গাকারার দেড় শতকে প্রথম দিনটি নিজেদের করে রাখলেন শ্রীলঙ্কা। প্রথম দিনে তাদের সংগ্রহ ৫ উইকেট হারিয়ে ৩১৪ রান।

শ্রীলঙ্কা প্রথম ইনিংস

৩১৪/৫ (সাঙ্গাকারা ব্যাটিং ১৬০, জয়বর্ধনে ৭২, করুনারত্নে ৩১)

মঙ্গলবার ঢাকা টেস্টের ব্যর্থতা ভুলে লাকি গ্রাউন্ড নামে পরিচিত চট্টগ্রামের জহুর আহমদ চৌধুরী স্টেডিয়ামে খেলতে নামে বাংলাদেশ। তবে শুরুতেই টস নামক ভাগ্যে হারলেও ৪৯ রানে প্রতিপক্ষের ২ উইকেট নিয়ে ভালো সূচনা করে তারা। কিন্তু এরপরই শুরু হয় শ্রীলঙ্কার দুই তারকা ব্যাটসম্যান কুমার সাঙ্গাকারা ও মাহেলা জয়াবর্ধনের হার না মানা ১৭৮ রানের জুটি । ব্যক্তিগত ৭২ রান করে দলীয় ২২৭ রানে জয়াবর্ধনে আউট হলেও সাঙ্গাকারা এক প্রান্তে অটল থেকে দেড় শতাধিক রানের কোঠা অতিক্রম করেন। তিনি ২৪৫ বলের মোকাবেলায় ১৯ চার ও ৩ ছক্কায় ১৬০ রান করে দিনশেষে অপরাজিত থাকেন। এর সঙ্গে তিনি টেস্ট ক্রিকেটে সবচেয়ে বেশী দেড় শতাধিক রানের ইনিংস খেলা চতুর্থ ব্যাটসম্যান হিসেবে আত্মপ্রকাশ করেন। তার আগে রয়েছেন কেবল স্যার ডোনাল্ড ব্রাডম্যান, শচীন টেন্ডুলকার এবং ব্রায়ান লারার মতো কিংবদন্তীরা।

দিনের শেষ প্রান্তে মাত্র ৩৮ বলে ২ চার ও ১ ছক্কায় ২৭ রান করা চান্দিমাল সাকিবের ফ্লাইট ও বাউন্সে পরাস্ত হয়ে পয়েন্টে ইমরুল কায়েসের তালুবন্দী হন। এরপর অধিনায়ক ম্যাথুজ দিনের শেষ ওভারে বিগ শট খেলতে যেয়ে বোল্ড হন এ বাঁহাতি স্পিনারের বলে। এর আগেই ভয়ঙ্কর হয়ে ওঠা লঙ্কান অভিজ্ঞ জুটিকে শেষ পর্যন্ত বিচ্ছিন্ন করেন অফ স্পিনার মাহমুদুল্লাহ রিয়াদ। চমৎকার ব্যাট করতে থাকা মাহেলা জয়বর্ধনেকে ৭২ রানে লেগ বিফোরের ফাঁদে ফেলে নিজের জন্মদিনকেও স্মরণীয় করে রাখলেন তিনি।

এর আগেই অবশ্য টেস্ট ক্যারিয়ারের ৩৪তম শতকটি অনায়াসেই তুলে নিলেন শ্রীলঙ্কার অন্যতম সেরা ব্যাটসম্যান কুমার সাঙ্গাকারা। মাত্র ১৪৬ বলে ১২ চার ও ২ ছক্কায় চা বিরতীর সামান্য কিছু সময় পরেই শতরানের কোঠায় পৌঁছে যান এ বাঁহাতি ব্যাটসম্যান। । মাত্র ৪৯ রানে দুই ওপেনার বিদায় নেয়ার পর জুটি বাঁধেন এই দুই ব্যাটিং তারকা।

বাংলাদেশের পক্ষে সাকিব আল হাসান ৭০ রানে ২ উইকেট নেন। এছাড়াও স্পিনার সোহাগ গাজী, মাহমুদুল্লাহ রিয়াদ এবং পেসার আল আমিন একটি করে উইকেট নেন।

প্রসঙ্গত, বাংলাদেশ-শ্রীলঙ্কার মধ্যেকার দুই ম্যাচের টেস্ট সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে রয়েছে অ্যাঞ্জেলো ম্যাথুস বাহিনী। ঢাকায় প্রথম টেস্টে ইনিংস ও ২৪৮ রানের বড় ব্যবধানে জয় দিয়ে সফর শুরু করে লঙ্কানরা।

এইউ নয়ন