মেলায় এখনও ফাঁকা ৩৫টি স্টল

0
79

Trade_fair_emptyঢাকায় আন্তর্জাতিক বাণিজ্য মেলা শেষ হওয়ার আর মাত্র ৫ দিন বাকি। অথচ  এখনও ফাঁকা রয়েছে ৩৫টি স্টল। এর মধ্যে মেলার পশ্চিম প্রান্তে এক সারিতেই খালি রয়েছে ১০টি স্টল ।  এর মধ্যে বিদেশী স্টল ও রয়েছে কয়েকটি। তবে বিদেশী স্টলের মধ্যে পাকিস্তানি স্টলগুলোই খালি বলে জানা গেছে।

মেলা প্রাঙ্গণ ঘুরে দেখা যায়, মেলার বিভিন্ন জায়গায় মূলত খুচরা ব্যবসায়ীদের স্টলগুলোই ফাঁকা রয়েছে। আবার কয়েকটি স্টলে পণ্য থাকলেও সেসব স্টলের নেই নামসহ ব্যানার।

মেলার পশ্চিম প্রান্তে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের পাশে ৬ নং থেকে ১৫ নং পর্যন্ত এক সাথেই ১০ টি স্টল ফাঁকা রয়েছে।  তবে মেলার গুরুত্বপূর্ণ স্থান ভিআইপি গেইট দিয়ে প্রবেশ করলে ইপিবির বামদিকে দুইটি স্টল ফাঁকা রয়েছে।

এদিকে কয়েকটি স্টলের মালিক অভিযোগ করে বলেছেন তারা আবেদন করার পরও তাদেরকে ভাল জায়গায় স্টল বরাদ্দ দেওয়া হয়নি।

এক স্টল কর্মকর্তা (নাম প্রকাশে অনিচ্ছুক) অর্থসূচককে বলেন, বিছু ভাল পয়েন্টে স্টল এখনও খালি রয়ে গেছে। অথচ আমরা আবেদন করার পরও সেসব জায়গায় আমাদের দেওয়া হয়নি।

এ বিষয়ে মেলার দায়িত্ব প্রাপ্ত সদস্য সচিব ড. বিকর্ণ কুমারের সাথে কথা হলে তিনি অর্থসূচককে জানান, লটারির মাধ্যমে প্যাভিলিয়ন-স্টলগুলো বরাদ্দ দেওয়া হয়েছে। যে যেখানে পেয়েছেন সেখানেই তাকে বরাদ্দ দেওয়া হয়েছে।

স্টল খালি থাকলেও একজনে বরাদ্দ দেওয়া স্টল অন্যজনকে দেওয়া যায় না জানিয়ে তিনি বলেন, কেউ চাইলেই তো আর নিয়ম ভঙ্গ করে কোনো কিছু করা যায় না।

বরাদ্দ নেওয়ার পরও অনেক স্টল খালি কেন এ বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, বরাদ্দ পেয়ে স্টল মালিকেরা স্টল না করলে সেটা তাদের দায়িত্ব। হয়ত তাদের প্রস্তুতি ছিল না নতুবা তাদের কোনো সমস্যার কারণে আসেনি।

এছাড়া এই ৩৫ টি স্টল বাদেও গত ২/৩ দিন আগেও ৩ থেকে ৪ টি স্টল উদ্বোধন করা হয়েছে বলে জানান তিনি।

মেলা ঘুরে দেখা গেছে, বেশ কয়েকটি দোকানে ব্যানার ছাড়াই পণ্য বেচাবিক্রি হচ্ছে। আবার কোনো কোনো স্টলে এক ধরণের পণ্যের ব্যানার ঝুলিয়ে তাতে বিক্রি হচ্ছে অন্য ব্যানার।

এ বিষয়ে জানতে চাইলে দোকানিরা জানান, ব্যানার দিয়ে কি হবে। আবার কেউ কেউ বলেন, ব্যানার তৈরি হচ্ছ। আসতে দেরি হবে তাই না ঝোলানোর সিদ্ধান্ত নিয়েছি।

উল্লেখ্য, এবারের বাণিজ্য মেলায় ৯৬টি প্যাভিলিয়ন, ৪৯ টি মিনি প্যাভিলিয়ন, ৩১৬টি স্টল ও ১০টি রেঁস্তোরাসহ মোট ৪৭১টি স্টল বরাদ্ধ দেওয়া হয়েছে।

এবারের মেলায় এশিয়া, উত্তর আমেরিকা ও ইউরোপের ১২টি দেশ অংশ নিচ্ছে। এসব দেশের মধ্যে রয়েছে ভারত, চীন, মালয়েশিয়া, হংকং, ইরান, দক্ষিণ কোরিয়া, থাইল্যান্ড,  পাকিস্তান, যুক্তরাষ্ট্র, তুরস্ক ও সিঙ্গাপুর। এতে বিদেশি ২৮টি স্টল ও প্যাভিলিয়ন রয়েছে। গত বছর ১২টি দেশের ৩১টি বিদেশি প্রতিষ্ঠান মেলায় অংশগ্রহণ করেছিল।

জেইউ/