সামরিক ব্যয় ১ হাজার কোটি ডলার বাড়াচ্ছে চিন

0
140
china military budget

china military budgetচলতি বছরের জন্য সামরিক ব্যয় বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে চিন। অর্থনৈতিক মন্দার কারণে বিশ্বের বিভিন্ন দেশ সামরিক বাজেট হ্রাস করার চিন্তা করলেও আঞ্চলিক উত্তেজনা বৃদ্ধির পরিপ্রেক্ষিতে এই খাতে প্রায় ১ হাজার কোটি মার্কিন ডলার বেশি ব্যয় করার পরিকল্পনা করছে এই অর্থনৈতিক পরাশক্তি। খবর নিউ ইয়র্ক টাইমসের।

আইএইচএস জেন নামক এক নামক প্রতিরক্ষা গবেষণা প্রতিষ্ঠানের বরাত দিয়ে নিউ ইয়র্ক টাইমস জানায়, ২০১৪ সালে সামরিক খাতে ১৪ হাজার ৮০০ কোটি মার্কিন ডলার খরচ করার পরিকল্পনা করছে চিন।

চিনের এই সম্ভাব্য সামরিক বাজেট পূর্ববর্তী বছরের তুলনায় অপেক্ষাকৃত বেশি এবং বৃটেন, জার্মানি এবং ফ্রান্সের সম্মিলিত সামরিক বাজেটের সমান। ২০১৩ সালে সামরিক খাতে ১৩ হাজার ৯২০ কোটি মার্কিন ডলার খরচের ঘোষণা দিয়েছিল চিন সরকার।

উল্লেখ্য, সামরিক ব্যয়ের দিক থেকে যুক্তরাষ্ট্রের পরেই চিনের অবস্থান। ২০১২ সালে সামরিক খাতে ৬৬ হাজার ৪৩০ কোটি মার্কিন ডলার খরচ করলেও মন্দার কারণে এই ব্যয় কমিয়ে ২০১৩ সালে ৫৭ হাজার ৪৯০ কোটি মার্কিন ডলার খরচের ঘোষণা দেয় যুক্তরাষ্ট্র।

প্রতিবেশি ভারত এবং জাপানকে মোকাবেলার উদ্দেশ্যেই সামরিক খাতে চাইনিজদের এই উল্টো যাত্রা বলে ধারণা করছেন বিশেষজ্ঞরা। বিশেষ করে, সাম্প্রতিক সময়ে বিরোধপূর্ণ দ্বীপের মালিকানা নিয়ে বেশ মুখোমুখি অবস্থানে চলে আসে চিন এবং জাপান। একই সাথে জাপানের প্রধানমন্ত্রীর ভারত সফর এবং বঙ্গোপসাগরে যৌথ নৌ-মহড়ায় ভারত কর্তৃক জাপানকে আমন্ত্রন জানানোর পরিপ্রেক্ষিতে চিন সামরিক সক্ষমতা বৃদ্ধি করছে মত প্রকাশ করেছেন তারা।

আগামি মাসে ন্যাশনাল পিপলসের কংগ্রেসের সভায় চলতি বছরের সামরিক পরিকল্পনা উপস্থাপন করবে চিন সরকার। এই সভাতে বিগত বছরের সামরিক হিসেব-নিকেশও প্রকাশ করা হবে।