হরতাল প্রত্যাহারের আহবান এফবিসিসিআইয়ের

0
92
fbcci
এফবিসিসিআই লোগো

fbcciআগামী বৃহস্পতিবার বাংলাদেশ জামায়তে ইসলামী কর্তৃক ডাকা সকাল- সন্ধ্যা হরতাল প্রত্যাহারের আহবান জানিয়েছে ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার্স অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি (এফবিসিসিআই)।

দশম জাতীয় নির্বাচন পূর্ববর্তী ও পরবর্তী রাজনৈতিক সহিংসতায় বর্তমানে দেশের অর্থনীতি এক চরম সংকটের মধ্য দিয়ে অতিক্রান্ত হচ্ছে। এমতাবস্থায় আহুত হরতাল দেশের সার্বিক অর্থনীতিকে আরো সংকটের দিকে নিয়ে যাবে-যা আমাদের কারোরই কাম্য নয়।

ফেব্রুয়ারি হলো বাঙ্গালী জাতির গর্বের মাস, অমর একুশের মাস, জাতির শ্রেষ্ঠ সন্তান ভাষা শহীদের সম্মানের মাস। বাংলা একাডেমির প্রাঙ্গনে ও সোহরাওয়ার্দী উদ্যানে বাংলাদশের সবচেয়ে বৃহৎ অমর একুশে বইমেলা অনুষ্ঠিত হচ্ছে।  এই মাসে হরতালের নামে কোন সহিংস ও নৈরাজ্যকর পরিস্থিতি কোনমতেই কাঙ্খিত নয়।

সম্প্রতি ২০০৪ সালে চট্রগামে ১০ট্রাক অস্ত্র আটকের মামলায় আদালত অভিযুক্তদের মৃত্যুদন্ড দেওয়ার প্রতিবাদে আগামী বৃহস্পতিবারে হরতালটি দেশের প্রচলিত বিচার ব্যবস্থার প্রতি অবমাননাকর। উচ্চ আদালতে আপীল করার সুযোগ ও আইনী ব্যবস্থায় তা সমাধানের ব্যবস্থা থাকা সত্ত্বেও বিচারিক বিষয় নিয়ে দেশকে অস্থিতিশীল করার এক কর্মসূচী বলে দেশের ব্যবসায়ী সমাজ মনে করেন। তদুপরী, দশম জাতীয় নির্বাচনের পর আগামী কয়েক মাসের মধ্যে সব দলের অংশগ্রহনমূলক উপজেলা নির্বাচন হতে যাচ্ছে। এই অবস্থায় বৃহস্পতিবারের হরতাল রাজনৈতিক অঙ্গনের সাথে সাথে সামষ্টিক অর্থনীতিতে পূনরায় এক অরাজক ও সংকটময় পরিস্থিতির সৃষ্টি করবে বলে এফবিসিসিআই মনে করে।

দেশের সার্বিক অর্থনৈতিক সংকট উত্তরণে ও উন্নয়নের গতিশীলতা অব্যাহত রাখার স্বার্থে এবং ফেব্রুয়ারি মাসের চেতনাকে শ্রদ্ধা জানিয়ে বৃহস্পতিবার বাংলাদেশ জামায়তে ইসলামী কর্তৃক ডাকা সকাল-সন্ধ্যা হরতাল প্রত্যাহারের জন্য উদাত্ত্ব আহ্বান জানাচ্ছে এফবিসিসিআই।  (বিজ্ঞপ্তি)

সাকি/