ইউনাইটেড পাওয়ারের শেয়ারে বিডিংয়ের অনুমতি

0
42
united power, upgdcl, ইউনাইটেড পাওয়ার
ইউনাইটেড পাওয়ার অ্যান্ড ডিস্ট্রিবিউশন কোম্পানি

United_Powerনিলামের মাধ্যমে প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের কাছে শেয়ার বিক্রির অনুমতি পেয়েছে ইউনাইটেড পাওয়ার  জেনারেশন অ্যান্ড ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেড। প্রতিষ্ঠানগুলোর কাছে যে দামে নির্ধারিত শেয়ার বিক্রি শেষ হবে সেই  দামে সাধারণ বিনিয়োগকারীদের কাছে শেয়ার বিক্রি করবে কোম্পানিটি।

মঙ্গলবার বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন এ অনুমোদন দেয়।  কোম্পানিটি বুক বিল্ডিং পদ্ধতিতে বাজারে শেয়ার ছাড়বে। বিএসইসি সূত্রে এ তথ্য জানা গেছে।

বুক বিল্ডিং পদ্ধতির নিয়ম অনুসারে, ইতোমধ্যে কোম্পানিটির শেয়ার বিক্রির জন্য বিভিন্ন ক্যাটাগরির  প্রতিষ্ঠানের অংশগ্রহণে নির্দেশক মূল্য ঠিক করা হয়েছে। কোম্পানির ১০ টাকা অভিহিত মূল্যের শেয়ারের নির্দেশক মূল্য ঠিক হয়েছে ৬০ টাকা। নিলামে প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীরা ২০ শতাংশ কম বা বেশি পর্যন্ত দর প্রস্তাব করতে পারবে। এ হিসেবে শেয়ারটির সর্বোচ্চ দর উঠতে পারে ৭২ টাকা। আর সর্বনিম্ন দর ৪৮ টাকা।

জানা যায়, কোম্পানিটিকে ৬০ টাকা দরে  তিন কোটি ৩০ লাখ শেয়ার ইস্যুর মাধ্যমে ১৯৮ কোটি টাকা সংগ্রহ করার অনুমতি দেওয়া হয়েছে। এ টাকার মাধ্যমে কোম্পানিটি দীর্ঘ মেয়াদি ঋণ পরিশোধ, চলতি মূলধনের সংস্থান এবং আইপিওর খরচ নির্বাহ করবে।

৩১ ডিসেম্বর ২০১২ সমাপ্ত বছরের আর্থিক প্রতিবেদন অনুযায়ী কোম্পানিটির শেয়ার প্রতি আয় বা ইপিএস হয়েছে ১০ টাকা ২১ পয়সা ।

কোম্পানিটির ইস্যু ম্যানেজার হিসেবে কাজ করছে লঙ্কা বাংলা ইনভেস্টমেন্ট লিমিটেড। আইসিবি ক্যাপিটাল ম্যানেজমেন্ট লিমিটেড এই ইস্যুর রেজিস্টার।