রাজশাহীতে পেঁয়াজ চাষে ঝুঁকছেন কৃষকরা

0
46
peyaj

peyajরাজশাহীর বাগমারা উপজেলায় কৃষকরা সবজির দাম ভালো না পাওয়ায় পেঁয়াজ চাষে ঝুঁকছেন। চলতি মৌসুমে আলুসহ বিভিন্ন সবজি চাষ করে লাভবান হতে পারছে না উপজেলার সবজি চাষিরা। তাই পেঁয়াজ চাষের মাধ্যমে লাভবান হওয়ার আশা করছেন কৃষকরা।

কৃষি অফিস সূত্রে জানা গেছে, চলতি মৌসুমে ১৭ হাজার ২০ হেক্টর জমিতে কন্দ জাতের পেঁয়াজ এবং ১ হাজার ২০ হেক্টর জমিতে আল জাতের পেঁয়াজ রোপণ করা হয়েছে। কন্দ পেঁয়াজের চেয়ে আল পেঁয়াজে দাম বেশি পাওয়া যাবে এমন আশা করছেন কৃষকরা।

কৃষক আলতাফ হোসেন আতাব জানান, আলু চাষে তেমন লাভবান হওয়া যায়নি। পেঁয়াজ চাষে লাভবান হবার আশায় সাড়ে ৩ হাজার টাকায় দেড় কেজি আল বীজ কিনে নিজেই জমিতে বপন করেছিলেন। পঞ্চাশ দিনে ওই বীজ বেড়ে রোপণের যোগ্য হওয়ায় তা জমি থেকে উঠিয়ে রোপণ করা হয়েছে। চলতি মৌসুমে তিনি এক বিঘা জমিতে পেঁয়াজের চাষ করছেন। পেঁয়াজ চাষ করতে বীজ কেনা ব্যয়বহুল হওয়ায় দিনে দিনে উপজেলার কৃষকরা এলাকাতেই বীজ চাষে উদ্বুদ্ধ হচ্ছেন।

অধিক ফলনের আশায় এলাকাতেই বীজ বপন করে রোপণ করছেন উপজেলার কৃষকরা। বাগমারায় দিন দিন পেঁয়াজের চাষ বৃদ্ধি পাচ্ছে বলে জানা গেছে। দাম ভালো পেলে কৃষকদের আগ্রহ আরও বেড়ে যাবে বলেও কৃষকরা জানিয়েছেন।

উপজেলা কৃষি কর্মকর্তা ড. শামস-ই-তাবরীজ বলেন, বাগমারায় পেঁয়াজের উৎপাদন ভালো হচ্ছে। এবার ভালো দাম পাওয়া যাবে বলেও তিনি আশা করেন।

কেএফ