ভারতে স্বর্ণ আমদানিতে শুল্ক হ্রাস

0
83
gold

India down gold tarifস্বর্ণসহ বিভিন্ন আমদানি পণ্যে শুল্কের পরিমাণ হ্রাস করল ভারত সরকার। সোমবার দেশটির রাজস্ব আদায়কারী সংস্থা সেন্ট্রাল বোর্ড অব এক্সসাইজ অ্যান্ড কাস্টমসের(সিবিইসি) পক্ষ থেকে প্রকাশিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়। খবর টাইমস অব ইন্ডিয়ার।

সংবাদ বিজ্ঞপ্তিতে সিবিইসি জানায়, স্বর্ণ আমদানি শুল্ক প্রতি দশ গ্রামে ৩ মার্কিন ডলার কমিয়ে ৪০৪ মার্কিন ডলারে পুনঃনির্ধারণ করা হয়েছে। রোববার পর্যন্ত আমদানিকৃত প্রতি দশ গ্রাম স্বর্ণে ৪০৭ মার্কিন ডলার শুল্ক আদায় করেছে ভারতের সিবিইসি।

সিবিইসি আরও জানায়, বিশ্বব্যাপী স্বর্ণের দরপতনের কারণে আমদানি শুল্ক হ্রাস করা হয়েছে। সোমবার লন্ডনে পূর্ববর্তী দিনের তুলনায় প্রায় দশমিক ৩৩ শতাংশ কম দামে স্বর্ণ কেনা-বেচা হয়েছে।

একইসাথে কমানো হয়েছে রুপা আমদানিতে আরোপিত শুল্কের হার। প্রতি কেজি রুপায় আমদানি শুল্কের পরিমাণ ৬৩৫ মার্কিন ডলার নির্ধারণ করা হয়েছে। পূর্বে এই হার ছিল ৬৬৩ মার্কিন ডলার।

এছাড়াও পুনঃনির্ধারণ করা হয়েছে পিতল, সয়াবিন তেল, পাম তেল, এবং পালমোলিনের আমদানি শুল্কের পরিমাণ। পুনঃনির্ধারিত হার অনুযায়ী প্রতি টন পিতলের ক্ষেত্রে ৩ হাজার ৯৯৫ মার্কিন ডলার, সয়াবিন তেলে ৯১৭ মার্কিন ডলার, পাম তেলে ৮৫৭ মার্কিন ডলার এবং পালমোলিনে ৮৯৮ মার্কিন ডলার শুল্ক আদায় করবে ভারত সরকার।