ইরানে অর্ধ শতাব্দির রেকর্ড ভাঙ্গা তুষার ঝড়

0
41

iran_snowতীব্র তুষার ঝড়ে উত্তর ইরানের প্রদেশগুলোতে ভেঙ্গে পরেছে যোগাযোগ ব্যবস্থা, বন্ধ হয়ে গেছে খাদ্য ও জ্বালানি সরবরাহ।শুক্রবার থেকে শুরু হওয়া অর্ধ শতাব্দির রেকর্ড ভাঙ্গা ঝড়ে ওই এলাকার জমে গেছে ৭ ফুট উচ্চতায় বরফ।

আবর নিউজের এক প্রতিবেদনে ইরানের আবহাওয়া অধিদপ্তরের বরাত দিয়ে বলা হয়েছে গেল ৫০ বছরে ইরানে এমন তুষার ঝড়  হয়নি। শনিবার রাজধানী তেহরানে যেখানে তাপমাত্রা ছিল হিমাঙ্করে নীচে ৭ ডিগ্রি সেলসিয়াস সেখানে অন্যান্য প্রদেশে তাপমাত্রা –নেমেছিল হিমাঙ্করে নীচে ১৮ ডিগ্রি সেলসিয়াসে পর্যন্ত নেমে গিয়েছিল।

প্রতিবেদনে বলা হয়, শুক্রবার থেকে উত্তর ইরানের প্রদেশগুলোতে হালকা বেগে তুষার পড়তে থাকে। এরপর যত সময় যেতে থাকে ততই তীব্র হয় তুষার। একসময় তা ঝড়ে পরিণত হয়।

দেশটির মাজানদারান প্রদেশের একজন মুখপাত্র জানান, এখন আমাদের প্রধান সমস্যা হচ্ছে বিদ্যুত ও পানি। প্রচন্ড তুষার পাতে এখানে বন্ধ হয়ে গেছে বিদ্যুত। ফলে এ অঞ্চল এখন অন্ধকারে পরিণত হয়েছে। শনিবার থেকে উত্তর ইরানের প্রায় ৫ লাখ মানুষ গ্যাস ও জ্বালানি ছাড়া দিন পার করছে।

তিনি আরও বলেন, গত চারদিনে এখানে মোট ১১ হাজার মানুষকে প্রচন্ড তুষার থেকে উদ্ধার করা হয়েছে। এছাড়া ৭৯ জনকে হাসপাতালে ভর্তি করা হয়েছে।