লাইসেন্স নবায়ন হল না এয়ারটেল ও ভোডাফোনের

0
85

Airtel_Vodaphoneলাইসেন্স নবায়নের সুযোগ পেল না ভারতের দুই টেলিফোন জায়ান্ট ভারতী এয়ারটেল ও ভোডাফোন। লাইসেন্স নবায়নের পরিবর্তে নতুন করে নিলামে অংশ নিতে ডিপার্টমেন্ট অফ টেলিকমিউনিকেশনের (ডট) দেওয়া নির্দেশনাকে চ্যালেঞ্জ করে আদালতে গিয়েছিল এ দুই অপারেটর। তবে সেখানে হেরে গেছে তারা। আদালত তাদের ওই আবেদন খারিজ করে দিয়েছে। খবর ইন্ডিয়া নিউজের।

উল্লেখ, চলতি বছরের নভম্বরে কলকাতা,দিল্লি ও মুম্বই সার্কেলে অপারেটর দুটির লাইসেন্সের মেয়াদ শেষ হচ্ছে। তারা ওই লাইসেন্স নবায়নের সুযোগ চেয়েছিল ডিপার্টমেন্ট অফ টেলিকমিউনিকেশনের (ডট) কাছে। কিন্তু ডট স্রেফ জানিয়ে দিয়েছে-এটি সম্ভব নয়। এর বিরুদ্ধে উচ্চ আদালতের শরনাপন্ন হয়েছিল প্রতিষ্ঠান দুটি। কিন্তু সেখানেও সুবিধা করতে পারেনি।

আদালতে হেরে যাওয়ায় নিলামে অংশ নিয়েই তরঙ্গ (স্পকট্রাম) কিনতে হবে অপারেটর দুটিকে।  দিল্লি সার্কেলে ভারতী এয়ারটেল ও ভোডাফোন প্রত্যেকের হাতে থাকা ৮ মেগাহার্টজ করে,মুম্বইয়ে ভোডাফোন ও লুপ প্রত্যেকের ৮ মেগাহার্টজ করে এবং কলকাতায় ভারতী এয়ারটেলের ৬.২ মেগাহার্টজ এবং ভোডাফোনের হাতে ৭ .৮ মেগাহার্টজ স্পেকট্রাম রয়েছে যার মেয়াদ ২০১৪ সালে শেষ হবে৷