প্রথম ধাপে ৯৮ উপজেলায় প্রার্থী ১২৭৪ জন

0
46
ইলেকশন কমিশন

ইলেকশন কমিশনপ্রথম ধাপের চতুর্থ উপজেলা পরিষদ নির্বাচনে প্রার্থীতা প্রত্যাহারের শেষদিন বিভিন্ন উপজেলার ৪০৫ জন প্রার্থী তাদের প্রার্থীতা প্রত্যাহার করে নিয়েছেন। এতে এ নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করবেন ১হাজার ২শ ৭৪ জন প্রার্থী।

সোবমবার রাতে নির্বাচন কমিশন (ইসি) থেকে এ তথ্য পাওয়া যায়।

ইসি সূত্রে জানা যায়, দেশের বিভিন্ন উপজেলায় ২৩৪ জন চেয়ারম্যান, ১২৬ জন ভাইস চেয়ারম্যান এবং ৪৫ জন মহিলা ভাইস চেয়ারম্যান প্রার্থী তাদের প্রার্থীতা প্রত্যাহার করে নিয়েছেন।

এছাড়া কোন প্রতিদ্বন্দ্বি না থাকায় সিরাগঞ্জের কাজিপুরে ভাইস চেয়ারম্যান এবং শরিয়তপুরের জাজিরা ও বগুড়ার দুপচাঁচিয়ায় মহিলা ভাইস চেয়ারম্যান পদে তিনজন বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হতে যাচ্ছেন।

প্রথম ধাপের প্রার্থীদের মনোনয়নপত্র প্রত্যাহারের পর ৯৮ উপজেলায় চেয়ারম্যান পদে ৪৩২ জন, ভাইস চেয়ারম্যান ৫১৩ জন ও মহিলা ভাইস চেয়ারম্যান পদে ৩২৯ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করবেন।

সোমবার মনোনয়ন প্রত্যাহারের শেষ দিন পর্যন্ত ৪০৫ জন প্রার্থী তাদের মনোনয়নপত্র প্রত্যাহার করে নেন। প্রথম ধাপে ১৯ ফেব্রুয়ারি ৪০ জেলার ৯৭ উপজেলায় ভোটগ্রহণ হবে। একটি উপজেলায় ভোট গ্রহণ করা হবে ২৪ ফেব্রুয়ারি। বাকি ৪ উপজেলায় সীমানা জটিলতার কারণে ভোট গ্রহণ স্থগিত করেছে ইসি।

কমিশন প্রার্থীদের প্রতীক বরাদ্দ দেওয়ার পরই এসব উপজেলায় প্রার্থীরা তাদের পক্ষে নির্বাচনের প্রচারণার সুযোগ পাবেন।

প্রথম ধাপে ৯৮ উপজেলায় তিন পদে মনোনয়নপত্র জমা পরেছিল ১ হাজার ৭৩২টি। যাচাই-বাছাই শেষে ১১২টি মনোনয়নপত্র বাতিল করে দেয় রিটার্নিং কর্মকর্তারা। সেখান থেকে ৯১ জন আপিল করলে আপিল নিষ্পত্তির পর ৪৯ জন প্রার্থী তাদের প্রার্থীতা ফিরে পান।

কবির/