ছাত্রলীগের হামলার দায় আ.লীগের নয়: হাছান মাহমুদ

0
95
Hasan Mahmud

Hasan Mahmudছাত্রলীগের হামলার দায় আওয়ামী লীগের নয় বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগের প্রচার ও প্রকাশনা সম্পাদক এবং সাবেক বন ও পরিবেশ মন্ত্রী ড. হাছান মাহমুদ চৌধুরী।

সোমবার বিকেলে রাজধানীর ধানমণ্ডিস্থ দলীয় সভানেত্রীর রাজনৈতিক কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন।

শিক্ষার্থীদের ওপর ছাত্রলীগের হামলার ঘটনায় আওয়ামী লীগের অবস্থান কি এমন প্রশ্নের জবাবে হাসান মাহমুদ বলেন, ছাত্রলীগ আওয়ামী লীগের কোনো অঙ্গসংগঠন নয়, ভ্রাতৃপ্রতিম সংগঠন কেবল। তাই তাদের কর্মকাণ্ডের দায় আওয়ামী লীগের নয়। তবে আওয়ামী লীগ সবসময়ই সহিংসতা ও সন্ত্রাসের বিরুদ্ধে।

তিনি বলেন, সাধারণ শিক্ষার্থীদের আন্দোলনে জামায়াত-শিবির জঙ্গিগোষ্ঠী অনুপ্রবেশ করেছিল। তাই তাদের ঠেকাতেই আইন-শৃঙ্খলা বাহিনী অবস্থান নিয়েছে।

এ সময় পুরান ঢাকার বিশ্বজিৎ হত্যার সাথে জড়িতরা জগন্নাথ বিশ্ববিদ্যালয় ছাত্রলীগে অনুপ্রবেশকারী বলেও দাবি করেন তিনি।

তিনি বলেন, ছাত্রলীগ একটি বৃহৎ ছাত্র সংগঠন। তাই সবসময়ই এই সংগঠনে সন্ত্রাসীদের অনুপ্রবেশ ঘটে।

সংবাদ সম্মেলনে যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যের অর্থায়নে পরিচালিত ডেমোক্রেসি ইন্টারন্যাশনাল নামের একটি প্রতিষ্ঠানের ৫ জানুয়ারির নির্বাচন জরিপের ফলাফল তুলে ধরেন হাসান মাহমুদ।

নিশ্চিত পরাজয় জেনেই নির্বাচনে আসেনি আওয়ামী লীগ এমন দাবি করে তিনি বলেন, সংগঠনটির নিরপেক্ষ জরিপ আমাদের নির্বাচন কমিশনের সাথে সম্পূর্ণ সামঞ্জস্যপূর্ণ। তাদের তথ্যমতে সব দল নির্বাচনে আসলেও আওয়ামী লীগকেই ভোট বেশি দিত জনগণ।

তিনি বলেন, রাজনৈতিক অঙ্গনে খালেদা জিয়ার চেয়ে শেখ হাসিনা সাধারণ মানুষের কাছে অনেক বেশি জনপ্রিয় এবং আস্থাশীল।

নির্বাচন কমিশন কর্তৃক প্রকাশিত ভোটের হার সত্য প্রমাণিত হয়েছে এমন মন্তব্য করে হাছান মাহমুদ বলেন, জরিপের তথ্যমতে, ৪১ শতাংশ মানুষ ভোট দিয়েছে। অথচ বিএনপি অপপ্রচার চালাচ্ছে ১০ শতাংশ ভোট দিয়েছে। জরিপে বলা হয়েছে, ৯০ শতাংশ মানুষ মনে করে বিএনপির নির্বাচনে না আসা একটি ভুল সিদ্ধান্ত ছিল।

‘রাজনৈতিক শক্তি দিয়ে শেখ হাসিনাকে সড়ানো যাবে না’ বিএনপি নেতা শামসুজ্জামান দুদুর এমন বক্তব্যের সমালোচনা করে তিনি বলেন, এ কথার মানে হল তারা জঙ্গিগোষ্ঠীর আশ্রয় কিংবা বহি:শত্রুর মাধ্যমে সরকারের পতন ঘটাতে চায়।

সংবাদ সম্মেলনে হাছান মাহমুদ গত বছর অক্টোবর মাস থেকে ৫ জানুয়ারি নির্বাচনের দিন পর্যন্ত বিএনপি-জামাতের বিভিন্ন সহিংসতার তথ্য তুলে ধরেন। সমস্ত সহিংসতার দায়ভার বিএনপি-জামায়াতের বলেও জানান তিনি। এই সহিংসতার জন্য প্রকাশ্যে ক্ষমা চাইতে বিএনপি নেতাদের আহ্বান জানান হাসান মাহমুদ।

সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন- আওয়ামী লীগের তথ্য ও গবেষণা বিষয়ক সম্পাদক আফজাল হোসেন, দপ্তর-সম্পাদক সুবহান গোলাপ,  সুজিত রায় নন্দীসহ আওয়ামী লীগের নেতারা।

এসএসআর/কেএফ