একনেকে উঠছে আরও ছয় প্রকল্প

0
79
Govt

Govtজাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) বৈঠকে উঠছে ৬টি উন্নয়ন প্রকল্প। মঙ্গলবার রাজধানীর শেরেবাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে প্রধানমন্ত্রী ও একনেক চেয়ারপারসন শেখ হাসিনার  সভাপতিত্বে এ প্রকল্পগুলো উত্থাপিত হবে। প্রকল্পগুলো বাস্তবায়নে মোট ব্যয় ধরা হয়েছে ৭’শ ২৬ কোটি ১৪ লাখ টাকা।

প্রসঙ্গত এটি বর্তমান সরকারের তৃতীয় একনেকের বৈঠক। আগের দুই বৈঠকে যথাক্রমে ৭৭৩৫ কোটি এবং ৯১১০ কোটি টাকার প্রকল্প অনুমোদন পায়।

একনেক সূত্র জানিয়েছে নির্ধারণ করা ছয়টি প্রকল্প হচ্ছে নোয়াখালী জেলার সুবর্ণচর উপজেলায় ডাল ও তৈলবীজ বর্ধন খামার এবং বীজ প্রক্রিয়াজাতকরণ কেন্দ্র স্থাপন, প্রকল্পটির ব্যয় ধরা হয়েছে ৩৪ কোটি ১৩ লাখ টাকা।

৭৭ কোটি ২৪ লাখ টাকা ব্যয়ে রাজশাহী, নওগাঁ ও চাঁপাইনবাবগঞ্জ জেলায় পুরাতন গভীর নলকূপ পুনর্বাসন প্রকল্প, কৃষি জমি সাশ্রয়ী আবাসন ও জৈব সম্পদের সর্বাধিক উৎপাদনশীল ব্যবহারের লক্ষ্যে সমবায়ভিত্তিক বহুতল ভবন নির্মাণ সংক্রান্ত প্রায়োগিক গবেষণার জন্য  ৮৬ কোটি ৫৩ লাখ টাকা ব্যয়ে প্রকল্পটি বাস্তবায়ন করা হবে।

২৮টি জেলায় আনুষাঙ্গিক সুবিধাদিসহ জেলা জজ আদালত ভবনের ঊর্ধ্বমুখী সম্প্রসারণ প্রকল্প। এতে ব্যয় ধরা হয়েছে ১৪৯ কোটি ৯১ লাখ টাকা।

দোহার-কাটাখালী নিকড়া-গালিমপুর-টিকরপুর সড়ক উন্নয়ন প্রকল্প। এতে ব্যয় ধরা হয়েছে ৪৬ কোটি ৪৭ লাখ টাকা।

এছাড়া অ্যাকটিভ ফার্মাসিউটিক্যাল ইনগ্রিডিয়েন্ট (এপিআই) শিল্প পার্ক (২য় সংশোধিত) প্রকল্প বাস্তবায়নে মোট ব্যয় ধরা হয়েছে ৩৩১ কোটি ৮৬ লাখ টাকা।