অসমাপ্ত কাজ বাস্তবায়নের আহ্বান ক্রেতাদের, মন্ত্রীর আশ্বাস

0
38

BGMEA_03.02.14--1বাংলাদেশের তৈরি পোশাক খাতের স্থবিরতা কাটাতে খাতটির নিরাপদ কর্মপরিবেশ নিশ্চিতে অসম্পূর্ন কাজ দ্রুত বাস্তবায়নের আহ্বান জানিয়েছেন ক্রেতা প্রতিষ্ঠান এইচ এন্ড এম এর প্রতিনিধি রজার হোবার্ড। এদিকে বাকি কাজগুলো খুব শিগগিরই বাস্তবায়নের আশ্বাস দিয়েছেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ।

তবে মন্ত্রী এসময় বিদেশি ক্রেতাদের পোশাকের ন্যায্য দাম দেওয়ারও আহ্বান জানান। তিনি বিদেশি ক্রেতাদের বিরুদ্ধে ন্যয্য দাম না দেওয়া অভিযোগ তুলে বলেন, আপনারাও পোশাকের দাম কম দিচ্ছেন।

মন্ত্রী ক্রেতাদের উদ্দেশ্যে বলেন, আপনারা যদি দাম ঠিকমতো দেন তবে খুব শিগগিরই সকল কাজ বাস্তবায়ন করা সম্ভব।

মন্ত্রী বৈঠক শেষে সাংবাদিকদের জানান, ক্রেতা কোম্পানি, আন্তর্জাতিক শ্রমসংঘ, মার্কিন ক্রেতারা অ্যালায়েন্স ফর বাংলাদেশ ওয়ার্কার্স সেফটি ও ইউরোপিয় ক্রেতাদের আরেকটি  অ্যাকোর্ড অন ফায়ার অ্যান্ড বিল্ডিং সেফটি ইন বাংলাদেশকে নিয়ে খুব শিগগিরই আবার বসা হবে।

সোমবার রাজধানীর একটি হোটেলে পোশাক খাতের ব্যবসাকে আরও গতিশীল করার লক্ষ্যে সরকার, কারখানা মালিক ও ক্রেতা প্রতিষ্ঠানের মধ্যে একটি বৈঠক কালে তারা এমন কথা বলেন।

প্রসঙ্গত, রাজনৈতিক অস্থিরতাসহ কারখানায় আগুন, ভবন ধস, মজুরি বৃদ্ধির আন্দোলনে গত কয়েক মাসে কয়েক হাজার কোটি টাকার রপ্তানি আদেশ বাতিল হয়। যথাসময়ে শিপমেন্ট করতে না পারায় অনেক ক্রেতা কোম্পানিই বাংলাদেশ থেকে মুখ ফিরিয়ে নিয়েছে্।তারা যাচ্ছে ভারত, ভিয়েতমান, কম্বোডিয়া বাজারে। এই অবস্থায় খাতটির স্থিতিশীলতা ফিরিয়ে আনতে বিদেশি ক্রেতাদের সাথে এই বৈঠকে বসে সরকার।