প্লাস্টিকই কেড়ে নিল হাতির প্রাণ

0
38
elephant_calf

elephant_calfবন্যপ্রাণী সংরক্ষণকারীরা যখন সারাবিশ্বে প্রাণী বাঁচানোর  আন্দোলন করে যাচ্ছে ঠিক তখন ভারতের কেরালার বনে একটি হাতি মৃত পড়ে আছে। যার পেটের ভেতর পাওয়া গেছে দুই কেজি প্লাস্টিক বর্জ্য। খবর দ্য ইনডিয়ান এক্সপ্রেসের।

প্রতিবেদনে বলা হয়েছে, এটি একটি মাদি হাতি। যার বয়স আনুমানিক ৪০ বছর। মৃত হাতির পেটের মধ্যে দুই কেজি প্লাস্টিক বর্জ্য পাওয়া গেছে বলে জানিয়েছেন কেরালা বন কর্তৃপক্ষ। তারা ধারণা করছেন হাতিটি এই প্লাস্টিক বর্জ্য খাওয়ার পর কয়েক সপ্তাহ ধরে আর কোনো খাবার খেতে না পেরে অবশেষে মারা যায়। এছাড়া পেটের প্লাস্টিকও হজম করতে পারিনি সে।

পেরিয়ার পশ্চিম বিভাগের উপ-পরিচালক সুনিল বাবু জানিয়েছেন, যেসময় সারা বিশ্বে প্রাণীপ্রিয়রা বন্য এলাকা থেকে প্লাস্টিক বর্জ্য সরানোর আন্দোলন করে আসছেন। ঠিক তখনই বর্জ্য খেয়ে কেরালা রাষ্ট্রের পাঠানামিত্থা জেলার সাবারিমালা পর্বতের কাছে বনে মারা গেলো এই হাতি।

তিনি বলেন,  এখানে বেড়াতে আসা পর্যটকেরা খাবার খেয়ে তার মোড়কসহ অন্যান্য প্লাস্টিক বর্জ্য ফেলে চলে যায়। এগুলো খেয়ে হাতিটি মারা গেছে। এখন থেকে এই বনে যাতে এগুলো ফেলানো না হয় সেজন্য ব্যবস্থা নিবে কর্তৃপক্ষ।

এস রহমান/