ছুটির বিরুদ্ধে আন্দোলনে কোকাকোলার কর্মীরা

0
74
protest against cocacola

protest against cocacolaকোকাকোলার বিরুদ্ধে আন্দোলনের ডাক দিয়েছেন স্পেন শাখার কর্মীরা। ৭৫০ জন কর্মীকে বাধ্যতামূলক ছুটিতে পাঠানোর প্রতিবাদে রাজধানী মাদ্রিদ এবং ভ্যালেন্সিয়ার রাস্তা স্লোগানে স্লোগানে মুখরিত করে তুলেছেন প্রতিষ্ঠানটির হাজার হাজার কর্মী। খবর এএফপি বার্তা সংস্থার।

সম্প্রতি কোকাকোলা কর্তৃপক্ষ স্পেনে অবস্থিত প্রতিষ্ঠানটির দুটি বোতলজাতকরণ প্লান্ট বন্ধ করে দেয়ার সিদ্ধান্ত নেয়। পাশাপাশি প্লান্টগুলোতে কর্মরত ৭৫০ জনকে বাধ্যতামূলক ছুটি পাঠানো এবং ৫০০ কর্মীকে অন্যত্র সরিয়ে নেয়ার ঘোষণা দেয়।

রবিবার এই সিদ্ধান্তের প্রতিবাদে কোকাকোলার হাজার হাজার কর্মী লাল ক্যাপ পরিধান করে স্পেনের রাস্তায় জড়ো হয়ে কোকাকোলাকে বয়কট করার ঘোষণা দেয় এবং প্রতিষ্ঠানটির বিরুদ্ধে স্লোগান দিতে থাকে। এছাড়াও গত শুক্রবার হতে কোকাকোলার কারখানায় কর্মবিরতি পালন করে আসছে মাদ্রিদের দক্ষিণে অবস্থিত প্লান্টের কর্মীরা।

কর্মীদের অভিযোগ, লাভজনক হওয়া স্বত্ত্বেও একচেটিয়েভাবে প্লান্ট দুটি বন্ধ করে দিচ্ছে কোকাকোলা। এই সিদ্ধান্তের কারণে তাদের পথে নামা ছাড়া আর কোন গতি নেই।

তবে কোকাকোলা কর্তৃপক্ষ জানিয়েছে, অন্য প্লান্টগুলোতে আরও বেশি মনোযোগ দেয়ার উদ্দেশ্যে বোতলজাতকরণ প্লান্ট দুটি বন্ধ করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

উল্লেখ্য, যুক্তরাষ্ট্র ভিত্তিক কোকাকোলা বিশ্বের পঞ্চম গুরুত্বপূর্ণ ব্র্যান্ড। বাংলাদেশসহ পৃথিবীর প্রায় ২০০টি দেশে এই প্রতিষ্ঠান কার্বোনেটেড পানীয় বিক্রি করে থাকে।