শেষ হলো উপজেলা নির্বাচনে প্রার্থিতা প্রত্যাহারের সময়

0
82

ইলেকশন কমিশনশেষ হলো প্রথম ধাপের  উপজেলা নির্বাচনে প্রার্থিতা প্রত্যাহারের সময় । প্রার্থিতা প্রত্যাহারের জন্য বাংলাদেশ নির্বাচন কমিশনের বেধে দেওয়া সময় শেষ হয় বিকেল চারটায়।

নির্বাচন কমিশন সূত্রে জানা গেছে চতুর্থ উপজেলা পরিষদ নির্বাচনের প্রথম ধাপে ১৭’শ ৩২জন প্রার্থীর মধ্যে প্রার্থিতা বাতিল হয়েছে ১১২ জনের। সে হিসেবে এবার এই নির্বাচনে ৯৮টি উপজেলায় ১ হাজার ৬’শ ২০ জন প্রার্থীকে চুড়ান্ত করেছে কমিশন। নির্বাচনে পুরুষ চেয়ারম্যান পদে ৬১২ জন এবং মহিলা ভাইস চেয়ারম্যান পদে ৩৫৭ জন প্রতিদ্বন্দ্বিতা করবে।

এর আগে নির্বাচন সংশ্লিষ্ট উপজেলা থেকে স্থানীয় রিটার্নিং কর্মকর্তারা গত সোমবার বিকেল ৫টা পর্যন্ত মনোনয়নপত্র যাচাই-বাছাই করে। ফ্যাক্স যোগে পাঠানোর পর রাতে নির্বাচন কমিশন এ তালিকা চূড়ান্ত করে।

উ্ল্লেখ্য, তফসিল অনুযায়ী প্রার্থীদের দাখিল করা মনোনয়নপত্র যাচাই-বাছাই হয় ২৬ ও ২৭ জানুয়ারি । আর প্রার্থিতা প্রত্যাহারের শেষ দিন ছিলো আজ  ৩ ফেব্রুয়ারি। আর ভোটগ্রহণ করা হবে ১৯ ফেব্রুয়ারি।

সারাদেশে ৪৮৭ উপজেলা থাকলেও মেয়াদ শেষ হওয়ার ভিত্তিতে ভোট গ্রহণ হবে ছয় ধাপে। প্রথম দফায় ১০২ উপজেলায় নির্বাচনের তফসিল ঘোষণা করে নির্বাচন কমিশন। তবে পরবর্তীতে রংপুরের ৪ উপজেলার সীমানা বিরোধের কারণে প্রথম দফায় এগুলোর নির্বাচন স্থগিত করে স্থানীয় সরকার মন্ত্রণালয়।