সংঘর্ষের ঘটনায় রাবি প্রশাসনের তদন্ত কমিটি গঠন

0
78
rajshahi

rajshahiরাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) বর্ধিত ফি ও বিভিন্ন বিভাগে সান্ধ্যকালীন কোর্স বাতিলের দাবিতে আন্দোলনরত শিক্ষার্থীদের ওপর দফায় দফায় হামলার ঘটনায় তদন্ত কমিটি গঠন করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। রোববার সন্ধ্যায় বিশ্ববিদ্যালয়ের জরুরি সিন্ডিকেট সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়।

বিশ্ববিদ্যালয় জনসংযোগ প্রশাসক অধ্যাপক মো. ইলিয়াছ হোসেন জানান, সংঘর্ষের ঘটনা তদন্তে প্রাণীবিদ্যা বিভাগের অধ্যাপক খালিকুজ্জামানকে প্রধান করে পাঁচ সদস্য বিশিষ্ট একটি কমিটি গঠন করা হয়েছে। কমিটির অন্য সদস্যরা হলেন- রসায়ন বিভাগের অধ্যাপক নজরুল ইসলাম, ফলিত গণিত বিভাগের অধ্যাপক শামসুল আলম সরকার, সিন্ডিকেট সদস্য অ্যাডভোকেট ইব্রাহিম হোসেন এবং কমিটির সদস্য সচিব বিশ্ববিদ্যালয় রেজিস্ট্রার অধ্যাপক এন্তাজুল হক।

সিন্ডিকেটে থেকে ঘোষণা আসে বিশ্ববিদ্যালয় অনির্দিষ্টকালের জন্য বন্ধ এবং সোমবার ৮টার মধ্যে শিক্ষার্থীদের হল ছাড়তে হবে। ঘোষণার পরপরই গতকাল রোববার রাত থেকে শুরু করে সোমবার সকাল ৮টার আগেই হল ছেড়ে যায় শিক্ষার্থীরা। নানা ভোগান্তির মধ্যে দিয়ে শিক্ষার্থীরা ক্যাম্পাস ছেড়ে চলে যায়।

এদিকে, রাবির সংঘর্ষের ঘটনায় দোষীদের বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। তিনি আইনি বিষয়ে কার্যকর ব্যবস্থা নিতে স্বরাষ্ট্র মন্ত্রণালয়কে ব্যবস্থা নিতে বলা হয়েছে বলেও জানান। সোমবার সচিবালয়ের নিজ কার্যালয়ে সাংবাদিকদের এসব কথা বলেন তিনি।

প্রসঙ্গত, গতকাল রোববার বিশ্ববিদ্যালয়ের সব ধরনের বর্ধিত ফি বাতিল ও সান্ধ্যকোর্স বন্ধের দাবিতে আন্দোলনরত শিক্ষার্থীদের ওপর দফায় দফায় হামলা চালায় ছাত্রলীগ ও পুলিশ। এ সময় গুলিবিদ্ধসহ শতাধিক শিক্ষার্থী আহত হয়।