রাবির ঘটনায় দোষীদের কঠোর বিচার: শিক্ষামন্ত্রী

0
89
nurul islam
ফাইল ছবি: অনুষ্ঠানে বক্তব্য রাখছেন শিক্ষামন্ত্রী নূরুল ইসলাম নাহিদ

nurul islamরাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) সংঘর্ষের ঘটনায় দোষীদের বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। এ সময় তিনি আইনি বিষয়ে কার্যকর ব্যবস্থা নিতে স্বরাষ্ট্র মন্ত্রণালয়কে ব্যবস্থা নিতে বলা হয়েছে বলেও জানান। সোমবার সচিবালয়ের নিজ কার্যালয়ে সাংবাদিকদের এসব কথা বলেন তিনি।

শিক্ষামন্ত্রী বলেন, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ঘটনায় আমি দুঃখিত। যারা এই ঘটনার সাথে জড়িত তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে। তবে বিশ্ববিদ্যালয় দ্রুত খুলে দিতে উপাচার্যকে নির্দেশ দেওয়া হয়েছে।

বিশ্ববিদ্যালয়টিতে আন্দোলনের প্রেক্ষাপট তুলে ধরে মন্ত্রী বলেন, এই আন্দোলনে শিবিরও যুক্ত হয়ে গোলমালের চেষ্টা করেছে। তবে তদন্তে যে-ই দোষী হবে, তার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।
এ সময় সাংবাদিকেরা প্রকাশ্যে ছাত্রলীগের অস্ত্র ব্যবহার করার বিষয়টি তুলে ধরলে শিক্ষামন্ত্রী নাহিদ বলেন, যে-ই দোষী হবে তার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে। তিনি জানান, এ ব্যাপারে রাজশাহী বিশ্ববিদ্যালয় তদন্ত কমিটি গঠন করেছে। কমিটির তদন্তের ভিত্তিতে ব্যবস্থা নেওয়া হবে।

উল্লেখ্য, সন্ধ্যকালীন মাস্টার্স কোর্স বন্ধ ও বর্ধিত ফি প্রত্যাহারের দাবিতে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা গত মঙ্গলবার থেকে ক্যাম্পাসে বিক্ষোভ কর্মসূচি পালন করে আসছিল। তাদের কঠোর আন্দোলনের মুখে গত শনিবার বর্ধিত ফি স্থগিত ঘোষণা করে বিশ্ববিদ্যালয় প্রশাসন। কিন্তু সন্ধ্যাকালীন কোর্স বাতিল না করায় অনির্দিষ্টকাল আন্দোলন চালিয়ে যাওয়ার ঘোষণা দেয় শিক্ষার্থীরা।