ভারতের ক্রয় উৎপাদন সূচক ৫১ দশমিক ৪ শতাংশ

0
59
indian pmi expand

indian pmi expandজানুয়ারি মাস শেষে ভারতের ক্রয় উৎপাদন সূচক এসে দাঁড়িয়েছে ৫১ দশমিক ৪ শতাংশে। যা বিগত দশ মাসের মধ্যে সর্বোচ্চ। সম্প্রতি এইচএসবিসি প্রকাশিত এক প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে। খবর রয়টার্স বার্তা সংস্থার।

উৎপাদন, সরবরাহ, কর্মক্ষেত্রের পরিবেশ, নতুন অর্ডার এবং উদ্ভাবন লেভেলের উপর ভিত্তি করে ক্রয় উৎপাদন সূচক নির্ধারণ করা হয়ে থাকে। এই সূচকের মাধ্যমে কোন দেশের অর্থনৈতিক গতিময়তা নির্ণয় করা হয়।

গত ডিসেম্বরে ভারতের ক্রয় উৎপাদন সূচকের পরিমান ছিল ৫০ দশমিক ৭ শতাংশ।

চলতি বছরের শুরু থেকেই ভারতে শিল্প উৎপাদনের পরিমাণ উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি পাওয়ায় ক্রয় উৎপাদন সূচকের এই উন্নয়ন ঘটেছে মনে করছে এইচএসবিসি। প্রতিষ্ঠানটির দক্ষিণ-পূর্ব অঞ্চলের প্রধান অর্থনীতিবিদ লেইফ এসকেসেন বলেন, নতুন অর্ডার বৃদ্ধি পাওয়ার কারণে ভারতের উৎপাদনশীলতা ব্যাপক হারে বৃদ্ধি পেয়েছে। এরই ফলশ্রুতিতে সূচকের এই উন্নয়ন।

কেন্দ্রীয় ব্যাংকের নজরদারির কারণে জানুয়ারি মাসে ভারতে অর্থনীতিতে মুদ্রাস্ফীতির চাপ নিয়ন্ত্রণ করা সম্ভব হয়েছে বলেও জানায় এইচএসবিসি।

উল্লেখ্য, অর্থনৈতিক প্রবৃদ্ধি ধরে রাখতে তৃতীয় প্রান্তিকের মুদ্রানীতি পর্যালোচনা শেষে জানুয়ারি মাসে রিপো রেটের পরিমাণ দশমিক ২৫ শতাংশ বাড়িয়ে দেয় রিজার্ভ ব্যাংক অব ইন্ডিয়া।