এপিআই শিল্পপার্কে গ্যাস যাবে শিগগির

নিজস্ব প্রতিবেদক

0
29
এপিআই শিল্পপার্ক। ছবি: সংগৃহিত

মুন্সিগঞ্জের গজারিয়ায় নির্মাণাধীন অ্যাকটিভ ফার্মাসিউটিক্যাল ইনগ্রেডিয়েন্ট (এপিআই) শিল্পপার্কে দ্রুততম সময়ের মধ্যেই গ্যাস সরবরাহ করা হবে। এ লক্ষ্যে প্রয়োজনীয় অবকাঠামো নির্মাণে বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প করর্পোরেশনের (বিসিক) সাথে সমন্বয় করে কাজ করবে পেট্রোবাংলা ও তিতাস গ্যাস কর্তৃপক্ষ।

এপিআই শিল্পপার্ক। ছবি: সংগৃহিত
এপিআই শিল্পপার্ক। ছবি: সংগৃহিত

এপিআই শিল্পপার্কে দ্রুত গ্যাস সরবরাহের লক্ষ্যে আজ রোববার শিল্প মন্ত্রণালয়ে এক আন্তঃমন্ত্রণালয় সভায় এ সিদ্ধান্ত হয়েছে। শিল্পমন্ত্রী আমির হোসেন আমুর সভাপতিত্বে সভায় আরও উপস্থিত ছিলেন বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ।

সভায় এপিআই শিল্পপার্কে দ্রুত গ্যাস সরবরাহের লক্ষ্যে করণীয় সম্পর্কে বিস্তারিত আলোচনা হয়। সভায় সিদ্ধান্ত হয় গ্যাস সংযোগ লাইন স্থাপন ব্যয় মেটাতে প্রকল্প বরাদ্দ থেকে বিসিক ৩ কোটি টাকা ছাড় করবে। আর বাকি টাকা প্লট বরাদ্দ পাওয়া মালিকদের কাছ থেকে ওষুধ শিল্প মালিক সমিতি সমন্বয় করবে।

সভায় শিল্পমন্ত্রী বলেন, ওষুধ শিল্প বাংলাদেশের একটি সম্ভাবনাময় শিল্প। বাংলাদেশ যুক্তরাষ্ট্রসহ বিশ্বের ৮০টি দেশে ওষুধ রপ্তানি করছে। এপিআই শিল্পপার্ক চালু হলে, বিদেশে ওষুধ রপ্তানির পরিমাণ বাড়বে। পাশাপাশি নতুন কর্মসংস্থানের সুযোগ হবে। সরকার বিশ্ববাজারে ওষুধ রপ্তানির সম্ভাবনা কাজে লাগাতে দ্রুত এ শিল্পপার্ক স্থাপন প্রক্রিয়া শেষ করার লক্ষ্যে কাজ করছে। নির্ধারিত সময়ের মধ্যেই এপিআই শিল্পপার্ক নির্মাণ শেষ হবে বলে এসময় আশা প্রকাশ করেন তিনি।

সভায় আরও উপস্থিত ছিলেন জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের সচিব মো. আবুবকর সিদ্দিক, শিল্প মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব বেগম পরাগ, বিসিক চেয়ারম্যান আহমদ হোসেন খান, পেট্রোবাংলার চেয়ারম্যান ইসতিয়াক আহমদ, তিতাস গ্যাসের ব্যবস্থাপনা পরিচালক মো. নওশাদ ইসলাম, ওষুধ শিল্প মালিক সমিতির প্রতিনিধি আব্দুল মুক্তাদির, এম. মোসাদ্দেক হোসেন প্রমুখ।

এমএইচ/