প্রতি বছর ১০০ কোটি ডলার আয় করেছেন জাকারবার্গ !

0
70
Mark Zuckerberg

Mark Zuckerbergপ্রায় এক দশক আগে ফেসবুকের মাধ্যমে বিশ্ববাসীকে চমকে দিয়েছিলেন মার্ক জাকারবার্গ। সামাজিক যোগাযোগের এই নতুন মাধ্যমকে দৈনন্দিন জীবনের অংশ হিসেবে গ্রহণ করে নিয়েছে পৃথিবীর ১২০ কোটি মানুষ। ফেসবুকের কল্যাণে আর পিছনে ফিরে তাকাতে হয়নি জাকারবার্গকেও। অর্থ, যশ এবং প্রতিপত্তি সবই এখন তার নাগালে। এমনকি জায়গা করে নিয়েছেন পৃথিবীর সর্বোচ্চ ধনীদের তালিকায়।

সর্বশেষ খবরে ওয়েলথ-এক্স নামক এক গবেষণা সংস্থা জানিয়েছে, ২০১৩ সালে শেষে ২৯ বছর বয়সী জাকারবার্গের মোট সম্পদের পরিমাণ এসে দাড়িয়েছে ২ হাজার ৯৭০ কোটি মার্কিন ডলারে, অর্থাৎ বয়সের হিসাবে প্রতি এক বছরের বিপরীতে ১০০ কোটি মার্কিন ডলারের মালিক জাকারবার্গ। খবর ইকোনমিক টাইমসের।

ওয়েলথ-এক্স জানায়, পাবলিক এবং প্রাইভেট প্রতিষ্ঠানে জাকারবার্গের অংশীদারিত্ব এবং ব্যক্তিগত সম্পদ হিসাব করে দেখা গেছে, ২০১৩ সালের অক্টোবর থেকে ডিসেম্বর পর্যন্ত জাকারবার্গের সম্পদ বেড়েছে ৩১০ কোটি মার্কিন ডলার। সব মিলিয়ে তার বর্তমান সম্পদের পরিমাণ ২ হাজার ৯৭০ কোটি মার্কিন ডলার।

ওয়েলথ-এক্স আরও জানায়, ফেসবুক কর্তৃক প্রকাশিত বিগত অর্থ বছরের আয়-ব্যয় বিবরণী পর্যালোচনা করে জাকারবার্গের সম্পদের পরিমাণ নির্ধারণ করা হয়েছে।

উল্লেখ্য, ফেসবুক প্রকাশিত হিসাবে দেখা যায়, ২০১৩ অর্থ বছরে এই প্রতিষ্ঠানের নেট লাভের পরিমাণ ছিল ২৫৯ কোটি মার্কিন ডলার।