সবুজ ঋণে লালবাতি ২৭ ব্যাংকের

0
97

Bank and NBFI fails to disburse green loanপরিবেশবান্ধব শিল্প ও সেবা খাতে অর্থায়ন উৎসাহিত করতে গঠিত বাংলাদেশ ব্যাংক ২০০ কোটি টাকার পুন:অর্থায়ন তহবিলে সাড়া নেই। দেশের ৫৬ টি তফসিলি ব্যাংকের মধ্যে ২৭ টি  এখন পর্যন্ত এ তহবিলের একটি টাকাও ব্যবহার করেনি। দেয়নি কোনো ঋণ। প্রতিবছর এ তহবিল থেকে ন্যুনতম ৫ কোটি টাকার ঋণ সুবিধা দেওয়ার লক্ষ্যমাত্রা দেওয়া হয়েছিল। বাংলাদেশ ব্যাংক সূত্রে এ তথ্য জানা গেছে।

এমন অবস্থায় সবুজ ঋণের তাগিদ দিয়ে ব্যাংকগুলোকে নির্দেশ দিয়েছে বাংলাদেশ ব্যাংক। গত সপ্তাহে এ নির্দেশ দেওয়া হয়। তাদেরকে দ্রুততম সময়ের মধ্য বাংলাদেশ ব্যাংকের সঙ্গে এ বিষয়ে চুক্তি করতে বলা হয়েছে। বাংলাদেশ ব্যাংক সূত্রে এ তথ্য জানা গেছে।

ব্যাংকের মত নন-ব্যাংকিং আর্থিক প্রতিষ্ঠানগুলোও (এনবিএফআই) সবুজ ঋণে চরম ব্যর্থ। বাংলাদেশ ব্যাংক এনবিএফআইয়ের জন্য প্রতিবছর ৩ কোটি টাকা ঋণ বিতরণের লক্ষ্যমাত্রা বেঁধে দিয়েছে। কিন্ত গত বছর একটি এনবিএফআইও এ তহবিল থেকে কোনো ঋণ বিতরণে সক্ষম হয় নি।

গত বছরের জুলাই মাসে বাংলাদেশ ব্যাংক দেশের সব ব্যাংক ও এনবিএফআইকে নিয়ে পৃথক মিটিং করে সবুজ ঋণের লক্ষ্যমাত্রা নির্ধারণ করে। এর ভিত্তিতে সব ব্যাংক ও এনবিএফআইকে তহবিলের বিষয়ে চুক্তি করতে নির্দেশ দেওয়া হয়। কিন্ত এখন পর্যন্ত  মাত্র ৩১ টি ব্যাংক এ চুক্তি করেছে। আর ৩১ টি এনবিএফআইয়ের মধ্য চুক্তি সই করেছ ১০ টি।

সৌর বিদ্যুত, বায়োগ্যাস ও বর্জ্য পরিশোধনাগারসহ পরিবেশ-বান্ধব নানা প্রকল্পে অর্থায়ন উৎসাহিত করতে ২০০৯ সালের আগস্ট মাসে পুন:অর্থায়ন তহবিল গঠন করে বাংলাদেশ ব্যাংক। গত চার বছরে ২০ ব্যাংক এ তহবিল থেকে ১৩৯ কোটি টাকা ঋণ বিতরণ করে। এ তহবিল থেকে মাত্র ৫ শতাংশ সুদে তহবিল পায় ব্যাংক ও এনবিএফআইগুলো। গ্রাহকের কাছ থেকে তারা নিতে পারে সর্বোচ্চ ১০ শতাংশ সুদ।