ভারতে চালু হলো মনোরেল

0
41

monrailপ্রতিক্ষার পালা এবার শেষ হয়েছে জনসাধারণের। বেশ কয়েক বছরের বিলম্ব ও বহু বিতর্কের পর রোববার যাত্রীদের জন্য খুলে দেয়া হয়েছে ভারতের প্রথম মনোরেল।  খবর দ্য হিন্দুস্তান টাইমস ও দ্য টাইমস অব ইন্ডিয়ার।

মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী পৃথ্বিরাজ চৌহান বলেন, চীন, জাপান, সিঙ্গাপুর, অস্ট্রেলিয়া, দুবাই, ইউরোপ, এবং যুক্তরাষ্ট্রের পর এবার প্রথম ভারতে চালু করা হলো এই মনোরেল। তিনি জানান, বাণিজ্যিক রাজধানী মুম্বাইয়ে আজ থেকে এ রেলব্যবস্থা সবার জন্য উম্মুক্ত করে দেওয়া হয়েছে।

এর আগে শনিবার তিনি এই রেলের উদ্বোধন করেন। উদ্বোধনী অনুষ্ঠানে তিনি বলেন, প্রথম দফায় ওয়াদালা এবং চেম্বুর স্টেশনের মধ্যে ৮.৯৩ কিলোমিটার পথে চলবে এ মনোরেল। এটি প্রতিদিন সকাল ৭টা থেকে বিকেল ৩টা পর্যন্ত চলবে। প্রতি ১৫ মিনিট পরপর একটি করে রেল ছেড়ে যাবে। ধীরে ধীরে রেলের সংখ্যা বাড়লে সময়সীমা কমিয়ে আনা হবে বলে জানিয়েছে রেল কর্তৃপক্ষ।

প্রতিবেদনে বলা হয়, মনোরলের প্রতিটি কক্ষ শীতাতপনিয়ন্ত্রিত এবং প্রতিটি ট্রেন ৫৬০ জন যাত্রী বহন করতে সক্ষম। ছয়টি স্টেশনের জন্য পাঁচ থেকে ১১ রুপি মধ্যে রাখা হয়েছে টিকেটের দাম। স্মার্ট কার্ডের ব্যবস্থা থাকলেও টিকিটের ক্ষেত্রে লোকাল ট্রেনের মতো কোনও মাসিক সুবিধা থাকছে না বলে জানানো হয় ওই প্রতিবেদনে।

এস রহমান/