পাথরের এত রূপ!

0
94
stone park

Zimbabwe Beauty stone parkপাথরে ফুল ফোটার উপমা গানে-কবিতায় কতই না পাওয়া যায়। তাই বলে পাথরের ফুল! পাথরও যে হতে পারে ফুলের মত সুন্দর, নান্দনিক তা জিম্বাবুয়ের ম্যাটোফোজ ন্যাশনাল পার্ক না দেখলে উপলব্ধি করা সম্ভব নয়।

দারিদ্র আর অনটনের দেশ জিম্বাবুয়ে। তবে অর্থ-বিত্তের অভাব থাকলেও নৈসর্গিক সৌন্দর্যের দিক থেকে মোটেও পিছিয়ে নেই এটি। বরং বিষ্ময়-জাগানিয়া রূপের আধার হয়ে আছে আফ্রিকার এ দেশটি। বিশেষ করে ভিক্টোরিয়া জলপ্রপাত আর ম্যাটোফোজ ন্যাশনাল পার্কের অতুলনীয় সৌন্দর্যে মুগ্ধ না হওয়াটাই কঠিন।

এক দশকেরও বেশি সময় ধরে চলমান রাজনৈতিক অস্থিরতা আর অর্থনৈতিক মন্দার কারণে এ সৌন্দর্য যেন অবগুণ্ঠিতই ছিল। হাতে গোনা কিছু পর্যটক এলেও তাদের মূল গন্তব্য ছিল মূলত ভিক্টোরিয়া জলপ্রপাত। আসলে ভিক্টোরিয়ার জন্যই যেন চাপ পড়েছিল ম্যাটোফোজ ন্যাশনাল পার্কের রূপ। তবে ধীরে ধীরে সে রূপ খুলতে শুরু করেছে।Beauty stone park

রাজনৈতিক অস্থিরতা আর মন্দা একটু সহনীয় হয়ে আসায় দেশটিতে ভিড় জমাচ্ছেন নানা দেশের পর্যটক। এবার নতুনভাবে আবিস্কৃত হচ্ছে ম্যাটোফোজ ন্যাশনাল পার্ক। ম্যাটোফোজ ন্যাশনাল পার্ক সম্পূর্ণ প্রাকৃতিক একটি পার্ক। পাহাড়ি এলাকার একটি অংশকে পার্ক ঘোষণা করেছে সরকার। এ পার্কে ছড়িয়ে ছিটিয়ে আছে বড় বড় গ্রানাইট পাথর। রঙিন।বর্ণিল। আছে ছোট-বড় অনেকগুলো গুহা। আজ থেকে ২০ হাজার বছরেরও আগে শিকার-নির্ভর বুশম্যানরা এসব গুহায় বাস করতো। এখানকার পাথারে তাদেরই কারুকাজ। তারা আপন মনের মাধুরী মিশিয়ে এসব পাথরকে রাঙিয়েছেন বলে বিশ্বাস নৃতাত্ত্বিক, প্রত্নতত্ত্ববিদ আর ইতিহাসবিদদের।

Beautyful stone park stone park Zimbabwe

 

stone park Beauty