আইবিএমের ৯’শ পেটেন্ট কিনেছে টুইটার

0
110
twitter 1

twitter 1প্রযুক্তির বাজারে ফেসবুক, গুগলের সাথে প্রতিযোগিতায় টিকে থাকতে আইবিএম-এর কাছ থেকে নয়শ’ পেটেন্ট কিনে নিয়েছে মাইক্রোব্লগিং সাইট টুইটার। এ নিয়ে প্রযুক্তি কোম্পানি দুটির মধ্যে একটি চুক্তিও হয়েছে। সম্প্রতি দ্য টাইমস অব ইন্ডিয়ার এক খবরে এ তথ্য জানানো হয়েছে।

টুইটার জানিয়েছে, এতে করে এখন থেকে তারা নিয়ম লংঘন সংক্রান্ত সব জটিলতা এড়াতে সক্ষম হবে।

প্রতিবেদনে বলা হয়, ২০১৩ সালের নভেম্বরে আইবিএম অভিযোগ করে টুইটার তাদের বিজ্ঞাপন সংক্রান্ত তিনটি পেটেন্ট লংঘন করেছে। এর পরই কোম্পাটি দুটি তাদের মধ্যে দ্বিপাক্ষিক চুক্তিতে আসে। ভবিষ্যতে নিয়ম লংঘন সংক্রান্ত জটিলতা এড়াতে টুইটার আইবিএম-এর ৯০০টি পেটেন্ট কিনে নেয়।

টুইটারের এক মুখপাত্র বিন লি জানিয়েছেন, আইবিএম থেকে এই পেটেন্ট কেনার ফলে কোম্পানিটি গুগল, ফেসবুক, ইয়াহুর সাথে প্রতিযোগিতা করে প্রযুক্তির বাজারে টিকে থাকতে সক্ষম হবে।

প্রসঙ্গত, আই বি এম(International Business Machines Corporation) যুক্তরাষ্ট্রের বৃহত্তম কম্পিউটার  নির্মাতা প্রতিষ্ঠানগুলোর একটি। ১৯১১ সালে আইবিএম প্রতিষ্ঠিত হয়। এর সদর দপ্তর যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক অঙ্গরাজ্যের আর্মংক (Armonk) নামক স্থানে অবস্থিত। আইবিএম হার্ডওয়্যার ও সফটওয়্যার প্রস্তুত ও বিক্রয় করে থাকে। যুক্তরাষ্ট্রের অন্য যেকোন প্রযুক্তি প্রতিষ্ঠানের চেয়ে আইবিএম বেশি সংখ্যক প্যাটেন্টের অধিকারী।

এস রহমান/