চীনের মুদ্রার মান তিন বছরে সর্বনিম্ন

Dollar to Chinese yuan
মার্কিন ডলারের বিপরীতে কমেছে চীনের মুদ্রা ইউয়ানের মান।

মার্কিন ডলারের বিপরীতে চীনের মুদ্রা ইউয়ানের মান প্রায় তিন বছরের মধ্যে সর্বনিম্নে নেমেছে। এদিকে চীনের মুদ্রার মান পতনের প্রভাব পড়েছে ভারতসহ বিভিন্ন দেশের মুদ্রা বাজারেও।

চীনের কেন্দ্রীয় ব্যাংক জানিয়েছে, বিনিময় হার আরও বেশি বাজারমুখী করার লক্ষ্যে ১ দশমিক ৯ শতাংশ অবমূল্যায়নের এই পদক্ষেপ নেওয়া হয়েছে।

Dollar to Chinese yuan
মার্কিন ডলারের বিপরীতে কমেছে চীনের মুদ্রা ইউয়ানের মান।

গতকাল সোমবার মার্কিন ডলারের বিপরীতে চীনের ইউয়ানের বিনিময় হার ছিল ১: ৬.১১৬২। আজ মঙ্গলবার কিছুটা বেড়েছে ইউয়ানের মান। আজ সকালে দুই মুদ্রার বিনিময় হার ছিল ১: ৬.২২৯৮।

হিন্দুস্থান টাইমসের এক প্রতিবেদনে জানানো হয়েছে, আজ মঙ্গলবার মার্কিন ডলারের বিপরীতে ভারতীয় রুপির মান ২৯ পয়সা কমেছে। সকালে এই দুই মুদ্রার বিনিময় হার ছিল ১: ৬৪.১৬।

চীনের স্থানীয় গণমাধ্যমের প্রতিবেদনে জানানো হয়েছে, হঠাৎ করে দেশটির রপ্তানি আয়ে বড় পতন হয়েছে। দেশটিতে অর্থবছরের শুরুতেই অর্থাৎ গত জুলাই মাসে ৮ দশমিক ৩ শতাংশ রপ্তানি কমেছে; যা প্রত্যাশিত আয়ের চেয়ে ৫ দশমিক ৪ শতাংশ কম। গত ছয় বছরের মধ্যে যা সর্বনিম্ন।

রয়টার্সের এক প্রতিবেদনে জানানো হয়েছে, চীনের মুদ্রার মান পতনের কারণে মার্কিন ডলারের বিপরীতে এশিয়ার অন্যান্য দেশের মুদ্রার মানও কমেছে। চীনের রপ্তানির সঙ্গে প্রতিযোগিতায় টিকে থাকতে মুদ্রার মান কমানোর জন্য বিনিয়োগকারীদের চাপে এই সিদ্ধান্ত নিতে হয়েছে।