সপ্তাহে ৬ ফ্লাইট যাবে কানাডায়

ছবি সংগৃহীত

বাংলাদেশ ও কানাডার মধ্যকার সর্ম্পক জোরদার করতে বিমান পথে একটি চুক্তির খসড়া অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। এ চুক্তির ফলে বাংলাদেশ-কানাডার মধ্যে সপ্তাহে ৬টি ফ্লাইট চলাচল করবে। এর মধ্যে ৩টি যাত্রাবাহী এবং ৩টি পণ্যবাহী।

সোমবার মন্ত্রিসভার ৭২তম বৈঠকে এ সংক্রান্ত একটি খসড়ার অনুমোদন দেয়া হয়। বৈঠকে সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

ছবি সংগৃহীত
ছবি সংগৃহীত

সভা শেষে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ মোশাররাফ হোসাইন ভূইঞা জানান, চুক্তির ফলে উভয় দেশের মনোনীত (এয়ারলাইন্স) সংস্থার মাধ্যমে সপ্তাহে ৬টি উভয় দেশের মধ্যে ৬টি ফ্লাইট চলাচল করবে। এর মধ্যে তিনটি যাত্রী পরিবহনে এব‌ং তিনটি কার্গো (পণ্যবাহী) ফ্লাইট। এক্ষেত্রে উভয় দেশই সমান সুবিধা পাবে।

সচিব আরও জানান, চুক্তি অনুযায়ী মাঝপথে উভয় বিমানের ক্ষেত্রে ৩০ শতাংশ যাত্রী বা পণ্য তোলা যাবে। একই সঙ্গে ইউরোপ ও আমেরিকায় পয়েন্ট নির্ধারণ করে মধ্যবর্তী পয়েন্ট থেকে ফ্লাইট পরিচালনা করা যাবে।

এগ্রিমেন্ট বিটুইন দ্য গভর্নমেন্ট অব কানাডা অ্যান্ড দ্য গভর্নমেন্ট অব দ্য পিপলস রিপাবলিক অব বাংলাদেশ অন এয়ার ট্রান্সপোর্ট এর খসড়াটি মন্ত্রি সভায় পাঠায় বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়। বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের অধীনস্থ সিভিল এভিয়েশেন অথরিটি অব বাংলাদেশ (সিএএবি) ও কানাডিয়ান ট্রান্সপোর্টেশন এজেন্সির মধ্যে চুক্তিটি স্বাক্ষরিত হবে।