এজিএম নিয়ে খামখেয়ালি, বিনিয়োগকারীদের দুর্ভোগ

0
71
বার্ষিক সাধারণ সভা (এজিএম)

AGM_1পুঁজিবাজারে তলিকাভুক্ত অনেক কোম্পানি সময়মত বার্ষিক সাধারণ সভা বা এজিএম করছে না।নির্ধারিত সময়ের কয়েক মাস পর তাদের এজিএম হচ্ছে।পরিচালক ও ব্যবস্থাপনা কর্তৃপক্ষের খামখেয়ালির জন্যই এমনটা হচ্ছে বলে মনে করেন সংশ্লিষ্টরা।

সময়মত এজিএম না হওয়ায় দুর্ভোগে পড়ছেন বিনিয়োগকারীরা।কারণ এজিএমে অনুমোদন না পাওয়া পর্যন্ত কোনো কোম্পানি ঘোষিত লভ্যাংশ বিতরণ করতে পারে না।লভ্যাংশের আশায় বিনিয়োগ করলেও তা পেতে দীর্ঘ অপেক্ষায় থাকতে হয় বিনিয়োগকারীদের।

সিকিউরিটিজ আইনে তালিকাভুক্ত কোম্পানিগুলোর আর্থিক বছর শেষ হওয়ার ৬ মাসের মধ্যে এজিএম সম্পন্ন করার বিধান রয়েছে।তবে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ এন্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি)অনুমতি সাপেক্ষে তা পরে অনুষ্ঠানের সুযোগও আছে। আর এ সুযোগের অপব্যবহার করছে অনেক কোম্পানি। তারা হিসাববছর শেষ হওয়ার ৭ থেকে ৮ মাস পরে এজিএম করছে।

জানা গেছে,গত জুনে হিসাব-বছর শেষ হয়ছে এমন ১৬২ কোম্পানির মধ্যে ১০ টি কোম্পানি সময়মত এজিএম করে নি। ডিসেম্বরের মধ্যে এসব কোম্পানির এজিএম শেষ হওয়ার কথা থাকলেও এদের মধ্যে ৮ টি জানুয়ারিতে এজিএম সম্পন্ন করেছে। বাকী ২টির একটি ফেব্রুয়ারিতে, আপরটি মার্চে এজিএম অনুষ্ঠানের তারিখ নির্ধারণ করেছে।কোম্পানিগুলোর এজিএম নিয়ে কালক্ষেপণ করায় বিনিয়োগকারীরা কাঙ্খিত সময়ে ডিভিডেন্ড থেকে বঞ্চিত হচ্ছে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

জানুয়ারিতে এজিএম করেছে ঢাকা ইলেকট্রিক সাপ্লাই লিমিটেড (ডেসকো),আনোয়ার গ্যালভানাইজিং,শমরিতা হসপিটাল লিমিটেড, মেঘনা পেট্রোলিয়াম লিমিটেড,পাওয়ার গ্রীড কোম্পানি অব বাংলাদেশ লিমিটেড,যমুনা ওয়েল কোম্পানি লিমিটেড,ইস্টার্ণ লুব্রিকেন্টস ও সাভার রিফ্রাক্ট্রিজ লিমিটেড। পদ্মা অয়েল আগামি ১৫ই ফেব্রয়ারি  এবং ইস্টার্ন ক্যাবল ১ মার্চ এজিএমের তারিখ নির্ধারণ করেছে।

এ প্রসঙ্গে ভেন্টেজ সিকিউরিটিজ হাউজের ব্যবস্থাপনা পরিচালক ইসহাক মিয়া অর্থসূচককে বলেন,কোম্পানিগুলো ইচ্ছা করেই এজিএম নিয়ে কালক্ষেপণ করছে।নিয়ন্ত্রক সংস্থার কঠোর না হওয়ায় কোম্পানিগুলো তাদের খেয়াল-খুশি মত এজিএম করছে।এতে বিনিয়োগকারীরা সঠিক সময়ে ডিভিডেন্ড থেকে বঞ্চিত হচ্ছে।

বিনিয়োগকারী আনিসুর রহমান বলেন,আর্থিক বছর শেষ হওয়ার ১২০ দিনের মধ্যে এজিএম করার কথা থাকলেও কোম্পানিগুলো এই নিয়ম মানছে না।এতে বিনিয়োগকারীরা সঠিক সময়ে ডিভিডেন্ড পাচ্ছে না।তাই নিয়ন্ত্রক সংস্থার উচিত কোম্পানিগুলোকে নির্ধারিত সময়ের মধ্যে এজিএম সম্পন্ন করতে বাধ্য করা।