খালেদা জিয়ার দুই মামলার শুনানি ২৭ আগস্ট

Khaleda Zia2
দুর্নীতির ২ মামলায় হাজিরা দিতে আজ বৃহস্পতিবার সকালে রাজধানীর বকশীবাজার মাদ্রাসা মাঠে স্থাপিত অস্থায়ী আদালতে উপস্থিত হন বিএনপি চেয়ারপার্সন খালেদা জিয়া। ছবি: মহুবার রহমান

বিএনপি চেয়ারপার্সন ও সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়ার বিরুদ্ধে জিয়া দাতব্য ট্রাস্ট ও জিয়া এতিমখানা ট্রাস্ট দুর্নীতির মামলার শুনানির পরবর্তী তারিখ ২৭ আগস্ট ধার্য করা হয়েছে।

সোমবার ঢাকার তৃতীয় বিশেষ জজ আদালতের বিচারক আবু আহমেদ জমাদার এই দিন ঠিক করেন।

Khaleda Zia2
বকশীবাজার মাদ্রাসা মাঠে স্থাপিত অস্থায়ী আদালতে বিএনপি চেয়ারপার্সন খালেদা জিয়া। ফাইল ছবি।

বকশিবাজারে আলিয়া মাদ্রাসা সংলগ্ন কারা অধিদপ্তর প্যারেড মাঠে বিশেষ এজলাসে এ দুই মামলার শুনানি চলছে।

হাজিরার তারিখ থাকলেও স্বাস্থ্যগত কারণ দেখিয়ে খালেদা জিয়া এদিন আদালতে আসেননি।

খালেদার চোখের চিকিৎসার কথা বলে ছয় সপ্তাহের জন্য সাক্ষ্যগ্রহণ মুলতবির পাশাপাশি চারটি আবেদন করেন তার আইনজীবী খন্দকার মাহবুব হোসেন।

শুনানি শেষে বিচারক সোমবারের জন্য খালেদাকে হাজিরা থেকে অব্যাহতি দিলেও বাকি আবেদনগুলোর বিষয়ে কোনো সিদ্ধান্ত না দিয়ে তা নথিভুক্ত করেন।

এরপর বিচারক আগামী ২৭ অগাস্ট শুনানির পরবর্তী দিন ঠিক করে দেন বলে দুর্নীতি দমন কমিশনের আইনজীবী মোশাররফ হোসেন কাজল জানান।

২০০৮ সালের ৩ জুলাই রমনা থানায় জিয়া এতিমখানা ট্রাস্ট এবং ২০১০ সালের ৮ আগস্ট তেজগাঁও থানায় জিয়া দাতব্য ট্রাস্ট দুর্নীতি মামলা দায়ের করে দুর্নীতি দমন কমিশন। সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়া দুই মামলারই প্রধান আসামি।

এতিমখানা ট্রাস্ট মামলায় এতিমদের সহায়তার জন্য একটি বিদেশি ব্যাংক থেকে আসা ২ কোটি ৭১ লাখ ৬৭১ টাকা আত্মসাৎ এবং দাতব্য ট্রাস্ট মামলায় অবৈধভাবে ৩ কোটি ১৫ লাখ ৪৩ হাজার টাকা লেনদেনের অভিযোগ আনা হয়েছে।