গ্রন্থমেলার প্রথম দিন : ক্রেতা কম, শেষ হয়নি প্রস্তুতি

0
90

boi-melaআবারো বছর ঘুরে ফিরে এল একুশে গ্রন্থমেলা ২০১৪।  এবারের গ্রন্থমেলা উৎসর্গ করা হয়েছে সদ্য প্রয়াত সাবেক তত্ত্বাবধায়ক সরকারের প্রধান উপদেষ্টা, ভাষাসংগ্রামী ও সাবেক প্রধান বিচারপতি মুহাম্মদ হাবিবুর রহমানকে।

প্রতি বছর ফেব্রুয়ারির প্রথম দিন এই মেলা শুরু হয়। তবে অন্যান্য বছরের তুলনায় এবারের মেলার ধরন ও গড়নে রয়েছে বেশ কিছু তফাৎ।

প্রথম বারের মতো বাংলা একাডেমি চত্বর পেড়িয়ে মেলা গড়িয়েছে সোহরাওয়ার্দী উদ্যান পর্যন্ত। উদ্যানের পূর্ব দিকে রমনা কালী মন্দির আর দক্ষিণে গ্যালারির পাশ ছুঁয়ে বিস্তৃত মেলার দোকানগুলো। তাই প্রতি বছরের মতো বাংলা একাডেমির সামনের রাস্তায় থাকবে না কোনো স্টল।

তবে এতসব আয়োজনের মাঝেও মেলার শুরুর দিন দর্শনার্থীদের তেমন কোনো ভিড় ছিল না। প্রকাশকরা ব্যস্ত ছিলেন স্টল মেরামতের কাজে। কোনো কোনো দোকানে চলছে সাজসজ্জার কাজ।

মেলা প্রাঙ্গণকে ভাষাশহিদ সালাম, রফিক, জব্বার, বরকত ও শফিউর চত্বর ছাড়াও রবীন্দ্র, নজরুল, আবদুল করিম সাহিত্যবিশারদ, ড. মুহম্মদ শহীদুল্লাহ্, সোমেন চন্দ, বেগম রোকেয়া সাখাওয়াত হোসেন, সুফিয়া কামাল, ধীরেন্দ্রনাথ দত্ত এবং একুশে ফেব্রুয়ারিকে আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের স্বীকৃতি লাভের অন্যতম প্রস্তাবক প্রয়াত রফিকুল ইসলাম চত্বরে বিন্যস্ত করা হয়েছে।

২৮ ফেব্রুয়ারি পর্যন্ত প্রতিদিন বিকেল ৩টা থেকে রাত ৯টা পর্যন্ত চলবে মেলা। তবে ছুটির দিন বেলা ১১টা থেকে রাত ৯টা এবং ২১ ফেব্রুয়ারি সকাল ৮টা থেকে রাত ৯টা পর্যন্ত মেলা চলবে।

বাংলা একাডেমির তথ্য মতে, মেলায় মোট ২৯৯টি প্রতিষ্ঠানকে ৫৩৪টি ইউনিট বরাদ্দ দেওয়া হয়েছে। এর মধ্যে মেলার সোহরাওয়ার্দী উদ্যানের অংশে ২৩২টি মূল প্রকাশনা প্রতিষ্ঠানকে ৪৩২টি ইউনিট, বাংলা একাডেমির অভ্যন্তরীণ অংশে ২৪টি শিশু-কিশোর প্রকাশনা প্রতিষ্ঠানকে ৩৩টি ইউনিট এবং সরকারি, স্বায়ত্তশাসিত, ব্যাংক, মিডিয়া ও অন্যান্য ৪৩টি প্রতিষ্ঠানকে ৬৯টি ইউনিট বরাদ্দ দেওয়া হয়েছে।

আর সোহরাওয়ার্দী উদ্যানে থাকবে পুস্তক প্রকাশনা সংস্থাগুলোর স্টল।

মেলায় বাংলা একাডেমি প্রকাশিত বই ৩০% এবং অংশগ্রহণকারী অন্যান্য প্রতিষ্ঠান ২৫% কমিশনে বিক্রি করবে। এবারের গ্রন্থমেলায় বাংলা একাডেমি প্রকাশিত ৬৫টি নতুন বই পাওয়া যাবে।

এর আগে বিকেল সাড়ে ৩টায় মেলার আনুষ্ঠানিক উদ্বোধন ঘোষণা করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। উদ্বোধনী অনুষ্ঠানে বিভিন্ন ক্ষেত্রে অবদানের জন্য ১১ বিশিষ্ট ব্যক্তিকে বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার ২০১৩ প্রদান করেন প্রধানমন্ত্রী।

এ ছাড়া বাংলাদেশের আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন মূকাভিনয় শিল্পী পার্থপ্রতিম মজুমদারকে দেওয়া হয়েছে সম্মানসূচক ফেলোশিপ।

এসএসআর