তথ্যে প্রবেশাধিকার নিশ্চিত করতে হবে : গোলটেবিলে বক্তারা

0
61
Daily Star1

Daily Star1ধনী- দরিদ্র সকলের জন্য তথ্যে প্রবেশাধিকার একটি প্রয়োজনীয় ও আবশ্যকীয় বিষয়। তথ্যে প্রবেশাধিকার একজন ব্যক্তিকে রাজনৈতিক ও আর্থসামাজিক অধিকারগুলোর  চর্চা, অর্থনৈতিক সক্রিয়তা, নিত্য-নতুন দক্ষতা অর্জন এবং সরকারের জবাবদিহিতা নিশ্চিত করে। এজন্য এই সুযোগটি নিশ্চিত করতে হবে।

শনিবার সকালে রাজধানীর ডেইলি স্টারের আজিমুর রহমান কনফারেন্স হলে এক গোলটেবিল আলোচনায় বক্তারা এসব কথা বলেন।

সভায় মূল প্রবন্ধ পাঠ করেন তাহমিনা রহমান। প্রবন্ধে বলা হয়েছে, বর্তমানে জাতিসংঘসহ অনেক অংশীজন তথ্যে প্রবেশাধিকারকে টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রার অন্যতম উপাদান হিসেবে স্বীকৃতি দিয়েছে। তথ্যে প্রবেশাধিকারের বিষয়টি বাদ পড়লে একটি কেন্দ্রমুখী উন্নয়ন কর্মসূচি তৈরি হওয়ার আশংকা থাকে।

২০১৫ পরবর্তী করণীয় বিষয়ে বেশ-কিছু পরামর্শ তুলে ধরা হয়। এতে বলা হয় উন্নয়ন অগ্রগতির সুচকমূহের বিষয়ে তথ্য সংগ্রহের ক্ষেত্রে ইন্টারনেট ও মোবাইল প্রযুক্তি ব্যবহার করে পারস্পরিকভাবে ক্রিয়াশীল তথ্য সংগ্রহ করা এবং নতুন নতুন বিভিন্ন পদ্ধতি বিবেচনা করা। এতে উন্নত মানদণ্ড অনুসরণকে স্বাগত জানানো হয়েছে। যাতে করে বিভিন্ন জনগোষ্ঠী ও সংস্থার তথ্যাদি তুলনীয় ও অনুসরণীয় হতে পারে।

প্ল্যানিং কমিশনের সদস্য সামসুল আলম বলেন, দেশে তথ্য অধিকার নিশ্চিত করা গেলে দুর্নীতি কমে যাবে। তবে তিনি তথ্য অধিকার নিশ্চিত করার বিষয়ে আরও মনোযোগী  হওয়ার কথা বলেন।

মানুষের জন্য ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক শাহীন আনাম বলেন, তথ্য অধিকার বিষয়ে গণমাধ্যমকে আরও ব্যাপক ভূমিকা পালন করতে হবে। মানুষ যেন তথ্য অধিকার সম্পর্কে আগ্রহী হয় এমন নিশ্চয়তা নিশ্চিত করতে হবে।

টিআইবির নির্বাহী পরিচালক ইফতেখারুজ্জামান বলেন, দেশে তথ্য অধিকার নিশ্চিত করা যায়নি। দেশে যে পরিমাণ দুর্নীতি হয় তা জিডিপির ২ দশমিক ৪ ভাগ

আলোচনা সভায় উপস্থিত ছিলেন তথ্য কমিশনার সাদেক হালিম, মন্ত্রিপরিষদের অতিরিক্ত সচিব নজরুল ইসলাম, সংসদ সদস্য আকরাম চৌধুরি, স্বদেশের পরিচালক মানব চন্দ্রা দত্ত, বাংলাদেশ পরিবেশ আন্দোলনের সাধারণ সম্পাদক আবুল মতিনসহ সচেতন নাগরিক সমাজের প্রতিনিধিরা।

কবির/