মার্কিন উড্ডয়ন রেটিংয়ে নিচে নামল ভারত

0
47
US downgrade indian aviation safety

US downgrade indian aviation safetyবিমান উড্ডয়ন নিরাপত্তা রেটিংয়ে ভারতকে এক ধাপ নিচে নামিয়ে দিল যুক্তরাষ্ট্র। তবে এই অবনমনের পিছনে সাম্প্রতিক কূটনৈতিক বিরোধের সংশ্লিষ্টতাকে অস্বীকার করেছে যুক্তরাষ্ট্র। খবর রয়টার্স বার্তা সংস্থার।

বর্তমানে ভারতের রাষ্ট্রায়ত্ত প্রতিষ্ঠান এয়ার ইন্ডিয়া এবং জেট এয়ারওয়েজ যুক্তরাষ্ট্রে ফ্লাইট পরিচালনা করে থাকে।

সম্প্রতি যুক্তরাষ্ট্রের ফেডারেল অ্যাভিয়েশন অ্যাডমিনিস্ট্রেশন ভারতের বিমান উড্ডয়ন নিরাপত্তাকে ক্যাটাগরি-১ থেকে সরিয়ে ক্যাটাগরি-২ এ অবস্থাপন করে। এই অবনমনের ফলে ভারতীয় বিমান কোম্পানিগুলো যুক্তরাষ্ট্রে ফ্লাইটের সংখ্যা আর বাড়াতে পারবে না এবং বিদ্যমান ফ্লাইটগুলোকে কঠোর নজরদারি মধ্য রাখবে মার্কিন কর্তৃপক্ষ।

মার্কিন সরকারের মুখপাত্র মারি হার্ফ জানান, জাতিসংঘের আন্তর্জাতিক বেসামরিক বিমান উড্ডয়ন নীতিমালা অনুসরণ করেই এই অবনমন ঘটানো হয়েছে। এর পিছনে দেবযানী ইস্যুর কোন সংশ্লিষ্টতা নেই।

যুক্তরাষ্ট্রের এই পদক্ষেপে হতাশ এবং অবাক হয়েছে ভারত। ভারতীয় বিমান মন্ত্রী অজিত সিং বলেন, আমরা তাদের ৯৫ শতাংশ শর্ত পূরণ করেছি। তারপরেও এই ঘটনায় আমরা হতাশ এবং অবাক হয়েছি। তিনি আশা করেন, আগামি মার্চের মধ্যে ভারতকে ক্যটাগরি-১ এ পুনঃস্থাপন করবে যুক্তরাষ্ট্র।

উল্লেখ্য, গত ১২ ডিসেম্বর ভিসা জালিয়াতির অভিযোগে ভারতীয় কূটনীতিক দেবযানী খোবড়াগাড়কে গ্রেপ্তার করে যুক্তরাষ্ট্র। পরবর্তীতে ভারতের বাড়াবাড়িতে কূটনৈতিক টানা-হেঁচড়ায় হার মেনে তাকে দেশে ফেরত পাঠায় মার্কিন কর্তৃপক্ষ।