সংখ্যালঘুদের জন্মগত অধিকারকে হরণ করা হচ্ছে : কামাল লোহানী

0
56
kamal lohani

kamal lohaniহিন্দু, বৌদ্ধ, খ্রিষ্টানদের ওপর যে হামলা হচ্ছে তা শুধু সাম্প্রদায়িক হামলা নয় এটা পুরো বাঙালি জাতির ওপর হামলা। এই হামলা করে সংখ্যালঘুদের স্বাধীনভাবে বসবাস করার জন্মগত অধিকারকে হরণ করা হচ্ছে বলে মন্তব্য করেন প্রবীণ সাংবাদিক কামাল লোহানী ।

শনিবার সকালে ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে বাংলাদেশ ডিগিনিটি ফোরাম সিভিক বাংলাদেশ, সিএলএনবি, জাগো নারী ফাউন্ডেশন, গণস্বাস্হ্যকেন্দ্র আয়োজিত ‘নাগরিক সংলাপ সাম্প্রদায়িকতা ও সহিংসতামুক্ত গণতন্ত্র প্রতিষ্ঠায় মর্যাদার রাজনীতি ও সংস্কৃতি বিনির্মাণ’ শীর্ষক আলোচনা সভায় তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, হিন্দু বৌদ্ধ ও আদিবাসীদের ওপর যে হামলা হচ্ছে তা জাতীয় ঐক্যের ভিত্তিতে প্রতিহত করতে হবে।

তিনি আরও বলেন, সরকার কেন হেফাজতের ও জঙ্গিবাদীদের সাথে আলোচনা করবে এটা আমাদের বোধগম্য নয়। যুদ্ধ অপরাধীদের বিরুদ্ধে সরকার রায় কার্যকর করার পদক্ষেপ যদি না নেয় তাহলে সরকারের বিপক্ষে পদক্ষেপ নেব আমরা।

নিরাপত্তা বিধান ও আইনি সুরক্ষা পাওয়া প্রতিটি নাগরিকের সাংবিধানিক অধিকার এবং তা প্রদান ও নিশ্চিত করা রাষ্ট্রের দায়িত্ব। তাই সকল সম্প্রদায়ের মানুষের সাংবিধানিক অধিকার নিশ্চিত করার জন্য তিনি রাষ্ট্রের কাছে দাবি জানান।

আলোচনা সভায় কামাল লোহানীর ছাড়াও আরও উপস্থিত ছিলেন- সাধারণ সম্পাদক বায়েজিদ্দৌল্লা, সিএলএনবির পক্ষে শামিমা সুলতানা, জাগো নারী ফাউন্ডেশনের সাহিদা সরকার, বিশিষ্ট কবি ও দার্শনিক আবু মুহি মূসা প্রমুখ।

এসএস/কেএফ