এক দশকে ভারতের প্রবৃদ্ধি সবচেয়ে কমেছে গত অর্থবছরে

0
37
india-growth

india-growthভারতের অর্থনৈতিক প্রবৃদ্ধি গত এক দশকে সবচেয়ে নিচে নেমে এসেছে ২০১২-১৩ অর্থবছরে । নির্মাণ খাত, কৃষি খাত ও উত্পাদন কাজে পণ্য রপ্তানি ধীরগতি হওয়ায় এই প্রবৃদ্ধি ৪ দশমিক ৫ শতাংশে নেমে এসেছে বলে জানিয়েছেন দেশটির সরকার। তবে এর আগে দাবি করা হচ্ছিল এই প্রবৃদ্ধি ৫ শতাংশ। খবর দ্য খালিজ টাইমের।

ভারতের কেন্দ্রীয় পরিসংখ্যাণ অফিস জানিয়েছে, ২০১২-২০১৩ অর্থবছরে দেশটির অর্থনৈতিক প্রবৃদ্ধির হার দাঁড়িয়েছে ৪ দশমিক ৫ শতাংশে। অথচ গত বছরের মে মাসে এই হার ৫ শতাংশ বলে দাবি করছিল তারা। এর আগের অর্থবছরে এই হার ছিল ৬ দশমিক ৭ শতাংশ। গত এক দশকে এটাই সবচেয়ে কম প্রবৃদ্ধির হার।

প্রতিবেদনে বলা হয়, ভারতে গত অর্থবছরে কৃষিখাতে প্রবৃদ্ধি কমেছে ১ দশমিক ৪ শতাংশ। অন্য দিকে উৎপাদন খাতে প্রবৃদ্ধি কমেছে ১ দশমিক ২ শতাংশ। এ হিসাবে বলা হয়েছে, ভারতের শিল্প এবং বিনিয়োগ খাত মোটেও চাঙ্গা হয়নি এবং সেবা খাত দুর্বল হয়ে পড়েছে। দেশটিতে বিরাজমান রাজনৈতিক অস্থিরতার কারণে সঠিক সময়ে সঠিক অর্থনৈতিক সিদ্ধান্ত গ্রহণ করা সম্ভব হচ্ছে না। এ ছাড়া, ভারতের কেন্দ্রীয় ব্যাংক রিজার্ভ ব্যাংক অব ইন্ডিয়া আগের সুদের হার বজায় রেখেছে। সব মিলিয়ে দেশটির কোম্পানিগুলো  বিনিয়োগে উৎসাহ হারিয়ে ফেলছে।

উল্লেখ্য, এক দশক আগেও পৃথিবীর দশম বৃহত্তম অর্থনীতির দেশ ভারতের অর্থনৈতিক প্রবৃদ্ধি ছিল ৯ শতাংশের উপরে। সম্প্রতি বিশেষজ্ঞরা বলছেন  আগামি ২০৩০ সালের মধ্যে প্রশান্ত মহাসাগরীয় এবং পশ্চিমা দেশগুলোকে হটিয়ে তৃতীয় স্থানে চলে আসতে পারে ভারত। ২০১২ সালে ভারতের জিডিপির পরিমাণ ছিল ১ লাখ ৮২ হাজার ৪ শত কোটি মার্কিন ডলার।

এস রহমান/