প্রকৃত মানুষ হও: অর্থমন্ত্রী

0
44
আবুল মাল আব্দুল মুহিত

আবুল মাল আব্দুল মুহিতভাল করে পড়াশশোনা করে শিক্ষার্থীদের প্রকৃত মানুষ হওয়ার আহবান জানিয়েছেন অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত।

তিনি বলেন, মানুষের বিশ্বাস অর্জন করাটাই বড় কঠিন। তোমরা যারা ডাচ বাংলা ব্যাংকের বিশ্বস্ততা অর্জন করে শিক্ষাবৃত্তি পেলে তার সদ্বাব্যহার করবে। এর যথাযথ প্রতিদান তোমরা দিবে এ উপদেশ তোমাদের দিচ্ছি।

শনিবার বেলা ১২টায় মিরপুর শহীদ সোহরাওয়ার্দী ইনডোর স্টেডিয়ামে বৃত্তিপ্রাপ্ত ছাত্র-ছাত্রীদের মাঝে বৃত্তিপত্র বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে অর্থমন্ত্রী এ কথা বলেন।

তিনি আরও বলেন, বর্তমানে দেশে  স্বাক্ষরতার হার ৬০ শতাংশ রয়েছে। কিন্তু এটা আমাদের দেশের জন্য যথেষ্ট নয়। আমাদের আরও অনেক দূর যেতে হবে। দেশকে এগিয়ে নিতে স্বাক্ষরতার হার ৮৮ থেকে ৯০ শতাংশে উত্তীর্ণ করতে হবে।

দরিদ্র মেধাবী শিক্ষার্থীদের পাশাপাশি প্রতিবন্ধী শিক্ষার্থীদের দিকেও সাহায্যের হাত বাড়ানোর আহবান জানিয়ে তিনি বলেন, প্রতিষ্ঠানটি দেশের প্রতিবন্ধীদের শিক্ষা প্রসারে কাজ করে যাচ্ছে। এ জন্য তারা প্রশংসা পাওয়ার যোগ্য। অন্যান্য কর্পোটের প্রতিষ্ঠানগুলো যেন সমাজের এ ধরণের কল্যাণ কাজে এগিয়ে আসে তার আহবান জানান তিনি।

বাংলাদেশে নিযুক্ত নেদাল্যান্ডের রাষ্ট্রদূত গার্বেন ডি জং বলেন, বাংলাদেশের সঙ্গে নেদারল্যন্ডের একটি ভালো সম্পর্ক রয়েছে। তাই দেশটি বাংলাদেশের খাদ্য, শিক্ষা, স্বাস্থ্যসহ পোশাক খাতের উন্নয়নে কাজ করবে বলে জানান তিনি।

ব্যাংকের চেয়ারম্যান সায়েম আহমেদ বলেন, ব্যাংকটি সর্বপ্রথম গ্রাহকদের আধুনিক ব্যাংকিং সেবা প্রদান করে আসছে। তাছাড়া প্রতিষ্ঠানটি দেশের শিক্ষা কার্যক্রমকে আরও এগিয়ে নিতে কাজ করে যাচ্ছে। দেশের মানুষের মাঝে যে শিক্ষা বৃত্তি প্রদান করা হচ্ছে তার ৯০ শতাংশ গ্রামের মেধাবীদের মাঝে এবং মোট বৃত্তির ৫০ শতাংশ নারীদের মধ্যে বিতরণ করা হচ্ছে। এতে দেশের দরিদ্র মেধাবীরা শিক্ষা গ্রহণের সুযোগ পাচ্ছে বলে জানান তিনি।

অনুষ্ঠানে সভাপতিত্বি করেন ডাচ বাংলা ব্যাংকের পরিচালনা পর্ষদের নির্বাহী কমিটির চেয়ারম্যান সায়েম আহমেদ। এছাড়া ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক কে এস তাবরেজ, এক্সিম ব্যাংকের চেয়াম্যান ও ব্যাংকার্স অ্যাসোসিয়েশন বাংলাদেশের সভাপতি নজরুল ইসলাম মজুমদার, ডাচ বাংলা ব্যাংকের উর্ধ্বতন কর্মকর্তা, বৃত্তিপ্রাপ্ত ছাত্রছাত্রী ও তাদের অবিভাবকরা এ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।