রাবি শিক্ষার্থীদের আন্দোলনের মুখে বর্ধিত ফি স্থগিত

0
37
rabi-meeting

rabi-meetingরাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) শিক্ষার্থীদের আন্দোলনের মুখে বর্ধিত ফি স্থগিত করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। তবে সান্ধ্যকোর্স চালু থাকবে। শনিবার দুপুর ১২টায় বিশ্ববিদ্যালয়ের সিনেট ভবনে আয়োজিত এক সংবাদ সম্মেলনে রাবি উপাচার্য ড. মুহাম্মদ মিজানউদ্দিন এ তথ্য জানান। তবে ফি বাতিলসহ তিন দফা দাবি মেনে না নেওয়া পর্যন্ত আন্দোলন অব্যাহত থাকবে বলে জানান আন্দোলনকারীরা।

সংবাদ সম্মেলনে উপাচার্য বলেন, ‘বিশ্ববিদ্যালয় প্রশাসন কয়েকদিন ধরে এই নৈরাজ্যকর, অশ্লীল পরিবেশ অত্যন্ত ধৈর্য ও সহনশীলতার সাথে মোকাবেলা করছেন। বিশ্ববিদ্যালয় প্রশাসন প্রতিটি শিক্ষার্থীদের সাথে শিক্ষক-কর্মকর্তা-কর্মচারীদের ঐতিহ্যবাহী নিবিড় সকল কোনোভাবেই নস্যাৎ হতে দিতে চায় না। এ কারণে বিশ্ববিদ্যালয় প্রশাসন সকল প্রকার বর্ধিত ফি বাস্তবায়ন স্থগিত করছে এবং একই সাথে আমি সকল শিক্ষার্থীকে ক্লাশে ফিরে যাবার জন্য আহ্বান জানাচ্ছি।,

সান্ধ্যকোর্স সম্পর্কে তিনি বলেন, বিশ্ববিদ্যালয়ে সান্ধ্য কোর্স চালুর সিদ্ধান্তটি সম্পূর্ণ একাডেমিক। দেশের বিভিন্ন পাবলিক বিশ্ববিদ্যালয়সহ রাজশাহী বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন অনুষদে সান্ধ্য কোর্স বেশ কিছুদিন ধরেই চালু রয়েছে। হঠাৎ করে বিশ্ববিদ্যালয়ে একটি অনুষদে এ কোর্স চালুকে কেন্দ্র করে বিভ্রান্তিকর তথ্য দেওয়া হচ্ছে। উচ্চশিক্ষার ক্রমবর্ধমান চাহিদার পরিপ্রেক্ষিতে দীর্ঘদিন যাবত সীমিত পরিসরে হলেও মাস্টার্স পর্যায়ে সান্ধ্য কোর্স চালুর দাবি ছিল, বিশ্ববিদ্যালয়ের সিদ্ধান্তও ছিল। বর্তমান প্রশাসনে শুধু সেই একাডেমিক সিদ্ধান্ত বাস্তবায়ন করেছে।

এদিকে আন্দোলনকারীরা জানান, বর্ধিত ফি স্থগিত করা হয়েছে। এটি বিশ্ববিদ্যালয়ের প্রশাসনের কূট-কৌশল মাত্র। ফি বাতিলসহ তিন দফা দাবি মেনে না নেওয়া পর্যন্ত আন্দোলন অব্যাহত থাকবে বলে জানান তারা।

এআর