বিশ্ব মাতৃদুগ্ধ সপ্তাহ শুরু

অর্থসূচক ডেস্ক

0
138

৭ দিনব্যাপী বিশ্ব মাতৃদুগ্ধ সপ্তাহ আজ শনিবার থেকে শুরু হচ্ছে। শেষ হবে আগামী ৭ আগস্ট। দিবসের এবারের প্রতিপাদ্য বিষয় নির্ধারণ করা হয়েছে ‘কাজের মাঝে শিশু করবে মায়ের দুধ পান, সবাই মিলে সব খানে করি সমাধান।’

Breastfeed Weekবিশ্ব মাতৃদুগ্ধ দিবস উপলক্ষে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক বাণী দিয়েছেন।

এবার প্রতিপাদ্যের সঙ্গে ৭টি বিষয়কে অন্তর্ভুক্তি করা হয়েছে। এগুলো হল- সুযোগ, মাতৃত্বকালীন ছুটি, মাতৃত্বকালীন সুবিধা বা নগদ সহায়তা, স্বাস্থ্য সুরক্ষা, চাকরির সুরক্ষা ও বৈষম্যহীনতা, মাতৃদুগ্ধ দানের বিরতি এবং দুগ্ধদানের সুব্যবস্থা।

ভবিষ্যৎ প্রজন্মকে সুস্থ-সবল হিসেবে গড়ে তুলতে শিশুকে মাতৃদুগ্ধ পান করাতে উদ্বুদ্ধ ও জনসচেতনতা বৃদ্ধি করতে বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশেও বিশ্ব মাতৃদুগ্ধ সপ্তাহ পালন করা হবে। মা-শিশুর স্বাস্থ্য ও পুষ্টির উন্নয়নে সর্বস্তরে জনসচেতনতা সৃষ্টির লক্ষ্যে ২০১০ সাল থেকে বাংলাদেশে এই সপ্তাহ পালন করা হয়।

স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়, স্বাস্থ্য অধিদপ্তর, জনস্বাস্থ্য পুষ্টি প্রতিষ্ঠান, বাংলাদেশ ব্রেস্ট ফিডিং ফাউন্ডেশন যৌথভাবে এই সপ্তাহ উদযাপন করবে। ২ আগস্ট ওসমানী স্মৃতি মিলনায়তনে বেলা ২টায় স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী মোহাম্মদ নাসিম এই অনুষ্ঠানের উদ্বোধন করবেন।

১৯৮১ সালের মে মাসে বিশ্ব স্বাস্থ্য সম্মেলনে ইন্টারন্যাশনাল কোড অব ব্রেস্ট সাবস্টিটিউট অনুমোদিত হয়। এর পর থেকে মায়ের দুধের প্রতি প্রাধান্য বা গুরুত্ব বাড়ানোর লক্ষ্যে এর বিকল্প পণ্যের প্রচার বন্ধে রেডিও-টেলিভিশন, সংবাদপত্রসহ গণমাধ্যমে ব্যাপক প্রচার-প্রচারণা শুরু হয়।

সূত্র: বাসস