দুর্ঘটনায় ধাক্কা সামলাতে ব্যর্থ ভারতীয় গাড়ি : গ্লোবাল এনসিএপি

0
131
indian-car

indian-carভারতের জনপ্রিয় মডেলের ছোট আকারের গাড়িগুলো দুর্ঘটনায় ধাক্কা সামলাতে ব্যর্থ বলে জানিয়েছে যুক্তরাজ্যভিত্তিক মোটরগাড়ির নিরাপত্তা মান যাচাইয়ের একটি সংস্থা গ্লোবাল এনসিএপি। সংস্থাটি বলছে দুর্ঘটনার কবলে পড়লে তা থেকে মৃত্যু বা গুরুতরভাবে আহত হওয়ার আশঙ্কা খুব বেশি রয়েছে গাড়িগুলোতে। খবর দ্য খালিজ টাইম ও রয়টার্সের।

প্রতিবেদনে বলা হয়েছে, ভারতে যেসব গাড়ির বিক্রি বেশি তার শতকরা ৮০ ভাগের দাম ৮ হাজার ডলারের নিচে। যে কয়টি মডেলের গাড়ি দুর্ঘটনার ধাক্কা সামলাতে ব্যর্থ তার মধ্যে রয়েছে সুজুকি মারুতির অলটো ৮০০, টাটার ন্যানো, ফোর্ডের ফিগো, হুন্দাই আই-১০ এবং ভক্সওয়াগনের পোলো। এদের মধ্যে  টাটার তৈরি জনপ্রিয় গাড়ি ন্যানো বিশ্বের সবচেয়ে সস্তা দামের গাড়ি।

গ্লোবাল এনসিএপি’র এক মুখপাত্র ডেভিড ওয়ার্ড জানান, ভারতের সবচেয়ে জনপ্রিয়  ছোট আকারের গাড়ির নিরাপত্তামূলক ব্যবস্থা খুবই দুর্বল। এমনিতেই দেশটির রাস্তায় দুর্ঘটনায় মৃত্যুর সংখ্যাও বিশ্বের যে কোনো দেশের তুলনায় অনেক বেশি। এর কারণ হিসেবে রয়েছে অনুন্নত রাস্তাঘাট ও বেপরোয়া গাড়ি চালানো ছাড়াও অনিরাপদ গাড়ি বলে মনে করেন তিনি।

তিনি জানান, এই গাড়িগুলোতে নেই কোনো এয়ারব্যাগ অথচ যুক্তরাষ্ট্র- ইউরোপের বাজারে একই মডেলের গাড়িতে এয়ারব্যাগ অত্যাবশ্যকীয়।

এদিকে, গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান জানিয়েছে, মূলত ভারতীয় ক্রেতাদের জন্য গাড়ির দাম কম রাখতে বেশ কিছু নিরাপত্তামূলক ব্যবস্থা গাড়ি থেকে বাদ দিয়েছে তারা। তবে গাড়ির চালক ও যাত্রীদের নিরাপত্তা নিশ্চিত করার ক্ষেত্রে এই ত্রুটির জায়গাগুলো তারা খতিয়ে দেখছে।

এস রহমান/