মোট লেনদেনের শীর্ষে জ্বালানি-বিদ্যুৎ, বৃদ্ধিতে আইটি

0
33

Turnover_010214হঠাৎ লেনদেন বেড়ে গেছে আইটি বা তথ্যপ্রযুক্তি খাতের শেয়ারে। গত সপ্তাহে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেন বৃদ্ধির হারে শীর্ষে উঠে এসেছে এ খাতটি। অন্যদিকে সবচেয়ে বেশি লেনদেন কমেছে ট্যানারি খাতে। গত সপ্তাহে তথ্যপ্রযুক্তি খাতে লেনদেন বেড়েছে ৯১ শতাংশ। আর ট্যানারি খাতের লেনদেন ৬০ শতাংশ কমেছে।

মোট লেনদেনের দিক থেকে গত সপ্তাহে ডিএসইতে সবার ওপরে ছিল জ্বালানী-বিদ্যুৎ খাত। দৈনিক গড়ে ১১৬ কোটি ৮৭ লাখ টাকা মূল্যের শেয়ার কেনা-বেচা হয়েছে এ খাতে, যা মোট গড় লেনদেনের প্রায় ১৬ শতাংশ। দ্বিতীয় স্থানে থাকা ব্যাংক খাতে ১০০ কোটি ৭২ লাখ টাকার লেনদেন হয়েছে। আর ৮৫ কোটি টাকার লেনদেন নিয়ে তৃতীয় স্থানে ছিল বস্ত্র খাত।

গত সপ্তাহে লেনদেন বৃদ্ধিতে দ্বিতীয় সর্বোচ্চ অবস্থানে ছিল পেপার অ্যান্ড প্রিন্টিং খাত। এই খাতের লেনদেন বেড়েছে ৫৯ শতাংশ। আর ৪৮ শতাংশ বৃদ্ধি নিয়ে তৃতীয় সর্বোচ্চ অবস্থানে ছিল  ব্যাংক খাত।

সেবা ও আবাসন খাতে লেনদেন বেড়েছে ৩১ শতাংশ, জ্বালানি ও বিদ্যুৎ খাতে ১৩ শতাংশ।

অপরদিকে দ্বিতীয় সর্বোচ্চ লেনদেন কমেছে জীবন বিমা খাতে। এই খাতের লেনদেন কমেছে ৩০ শতাংশ। তৃতীয় সর্বোচ্চ লেনদেন কমেছে সিমেন্ট খাতে। এই খাতের লেনদেন কমেছে ২৬ শতাংশ।

এছাড়া ২৫ শতাংশ লেনদেন কমেছে বিবিধ খাতের, ২২ শতাংশ কমেছে প্রকৌশল খাতের, ২১ শতাংশ কমেছে ভ্রমণ ও অবসর খাতের শেয়ারে।

একই সাথে ১৫ শতাংশ লেনদেন কমেছে টেলিকমিউনিকেশন এবং এনবিএফআই খাতের। ১১ শতাংশ লেনদেন কমেছে মিউচ্যুয়াল ফান্ড খাতের। আর ৯ শতাংশ লেনদেন কমেছে পাট খাতের, ৭ শতাংশ কমেছে বস্ত্র খাতের, ৫ শতাংশ কমেছে ওষুধ খাতের এবং ৩ শতাংশ কমেছে সিরামিক খাতের।

এমআরবি/