বিক্ষোভ মিছিলে উত্তাল রাবি, লাগাতার ধর্মঘটের হুমকি

0
91
rajshahi university

rajshahi universityসান্ধ্যকোর্স বন্ধ ও বর্ধিত ফি প্রত্যাহারের দাবিতে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) শিক্ষার্থীদের ডাকে দ্বিতীয় দিনের মত ধর্মঘট চলছে। শিক্ষার্থীদের বিক্ষোভ মিছিল আর স্লোগানে মুখরিত এখন রাবি ক্যাম্পাস।

জানা যায়, শনিবার সকাল থেকেই শিক্ষার্থীরা দাবি না মানলে টানা ধর্মঘট চালিয়ে যাওয়ার ঘোষণা দেয়। অন্যদিকে, শিক্ষার্থীদের আন্দোলন যৌক্তিক নয় দাবি করে তাদের অবস্থানে এখন অনড় রয়েছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। এতে যেকোনো সময় ক্যাম্পাসে অনাকাঙ্খিত ঘটনা ঘটতে পারে বলে মন্তব্য করেছেন বিশ্ববিদ্যালয়ের সচেতন সমাজ।

আজ ভোর থেকে তীব্র কুয়াশা উপেক্ষা করে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন হল থেকে শিক্ষার্থীরা ক্যাম্পাসে বিক্ষোভ মিছিল নিয়ে আসতে শুরু করে। পরে বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকের পাশে অবস্থিত সাবাস বাংলাদেশের মাঠে অবস্থান নিয়ে সমাবেশ করছে তারা। এছাড়া বিশ্ববিদ্যালয়ের সব একাডেমিক ভবনে তালাও ঝুলিয়ে দিয়েছেন তারা।

আন্দোলনরত শিক্ষার্থী ও ক্যাম্পাস সূত্রে জানা যায়, শনিবার সকাল সাড়ে ৭টায় বিশ্ববিদ্যালয়ের সব আবাসিক হলের ছাত্রীরা মুন্নুজান হলের সামনে জড়ো হয়। পরে প্রায় দেড় হাজার ছাত্রীর অংশগ্রহণে একটি বিশাল বিক্ষোভ মিছিল নিয়ে ক্যাম্পাস প্রদক্ষিণ করে। এদিকে একই দাবিতে বিশ্ববিদ্যালয়ের শাহ মখদুম, আমির আলী, আব্দুল লতিফ, শের-ই-বাংলা, মাদার বখ্শ, বঙ্গবন্ধু শেখ মুজিব হলসহ বিভিন্ন হলের শিক্ষার্থীরা বিক্ষোভ মিছিল নিয়ে ক্যাম্পাস প্রদক্ষিণ করে। এসময় শিক্ষার্থীদের মুর্হমুহ স্লোগানে উত্তাল হয়ে ওঠে পুরো ক্যাম্পাস।

এদিকে গত বৃহস্পতিবারের মত আজও ভোরে বিশ্ববিদ্যালয়ের সব একাডেমিক ভবনে তালা ঝুলিয়ে দিয়েছেন আন্দোলনকারী শিক্ষার্থীরা। এ ঘটনায় ক্যাম্পাসে চরম উত্তেজনা বিরাজ করছে। বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন পয়েন্টে ও সবগুলো ফটকে অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে।

শিক্ষার্থীদের আন্দোলন যৌক্তিক নয় দাবি করে তাদের অবস্থানে এখন অনড় রয়েছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। বহিরাগতদের ভাড়া করে আন্দোলন চালানোর অভিযোগও করছেন তারা।

উল্লেখ্য, রাবিতে ২০১৩-১৪ শিক্ষাবর্ষ থেকে পরীক্ষার ফি ও সনদপত্র উত্তোলনসহ বিভিন্ন প্রকার ফি বৃদ্ধি করা হয়েছে। গত ২৩-২৪ ডিসেম্বর অনুষ্ঠিত বিশ্ববিদ্যালয়ের ৪৫০তম সিন্ডিকেট সভায় এই বর্ধিত ফি বৃদ্ধির বিষয়টি অনুমোদন করা হয়। এ বছরের জানুয়ারি থেকে এই বর্ধিত ফি কার্যকর করা হয়েছে।

এছাড়া চলতি মাসে সামাজিক অনুষদের ৭টি বিভাগে সান্ধ্যকালীন স্নাতকোত্তর কোর্স চালুর সিদ্ধান্ত নেন বিশ্ববিদ্যালয় প্রশাসন। এরই ধারাবাহিকতায় বিভাগগুলোর উচ্চ টিউশন মূল্যে ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশ করে।