আগামি অর্থবছরের বাজেট প্রণয়নের কাজ শুরু করেছে এনবিআর

0
28
NBR

NBR_Takaআগামি ২০১৪-১৫ অর্থবছরের রাজস্ব বাজেট তৈরির কাজ শুরু করেছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। এবারও বাজেট প্রণয়নের ক্ষেত্রে এনবিআরের অনুবিভাগগুলোর প্রস্তাবনাকে গুরুত্ব দেওয়া হবে। আর এ লক্ষ্যে প্রতিষ্ঠানটির মাঠ পর্যায়ে কর্মকর্তাদের কাছ থেকে প্রস্তাবনা চাওয়া হয়েছে।

শুক্রবার বাজেট প্রণয়নের দায়িত্ব প্রাপ্ত এনবিআরের এক সিনিয়র সদস্য অর্থসূচককে এ তথ্য নিশ্চিত করেন।

এনবিআর সূত্র জানায়, বিগত কয়েক বছরের ন্যায় এবারও জানুয়ারি থেকে বাজেট প্রণয়নের কাজ শুরু করেছে জাতীয় রাজস্ব বোর্ড। আর এ লক্ষ্যে করণীয় ঠিক করতে এনবিআর শুল্ক বিভাগ ও ভ্যাট বিভাগ  তাদের  প্রস্তাবনা চেয়ে চিঠি দিয়েছে। আর আয়কর বিভাগকে চিঠি পাঠানো হবে আগামি সপ্তাহে। চিঠিতে ফেব্রুয়ারির মধ্যে তাদের প্রস্তাবনা পাঠানোর জন্য অনুরোধ করা হয়েছে।

অন্যদিকে  ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজ (এফবিসিসিআই) কে তাদের অন্তর্ভুক্ত বিভিন্ন সংগঠনের সাথে আলোচনা করে সঙ্গতিপূর্ণ সেট বাজেট প্রণয়নের জন্যও চিঠি দিয়েছে এনবিআর। এ সেট বাজেটের আলোকেই এফবিসিসিআই, মেট্রোপলিটন চেম্বার, ঢাকা চেম্বার, ফরেন চেম্বার, ইন্টারন্যাশনাল চেম্বার, বাংলাদেশ চেম্বারসহ দেশের বিভাগীয় শহরের সব চেম্বার ও বণিক সমিতি, বিভিন্ন স্টক হোল্ডার, বিজিএমইএ, বিকেএমইএসহ সব আমদানি ও রপ্তানিকারক বাণিজ্য সংগঠনকে তাদের প্রস্তাব সরাসরি এনবিআরের কাছে পাঠাতে চিঠি দেবে এনবিআর। আর জেলা চেম্বারগুলোকে আগের মতো শুধু এফবিসিসিআই-এর মাধ্যমে সুপারিশ পাঠাতে বলা হবে।

এদিকে এনবিআরের নির্দেশনা পেয়ে এফবিসিসিআই  তাদের প্রস্তাব প্রস্তুতের কাজ শুরু করেছে। সংগঠনটি তাদের চেম্বারের সদস্য এবং সমিতির কাছে ২০ ফেব্রুয়ারির মধ্যে বাজেট সংক্রান্ত পরামর্শ পাঠাতে বলেছে জানিয়েছে প্রতিষ্ঠানটির শীর্ষ কর্মকর্তারা।

এ বিষয়ে এনবিআরের সদস্য (কর নীতি) আমিনুল করিম জানান, ২০১৪-১৫ অর্থবছরের রাজস্ব বাজেট অধিকতর অর্থবহ, বস্তুনিষ্ঠ, গণমুখী ও অংশীদারিত্বমূলক করতে এবার বাজেট প্রণয়ন প্রক্রিয়ায় পরিবর্তন আনা হয়েছে। এজন্য বাণিজ্য সংগঠনগুলোর পাশাপাশি সব পেশাজীবী সংগঠন, গবেষণা প্রতিষ্ঠান ও সুশীল সমাজের প্রতিনিধিরাও বাজেট বিষয়ে মতামত পাঠাতে পারবেন।

তিনি আরও জানান, সবার কাছ থেকে প্রস্তাব পাওয়ার পর মার্চ মাসের মাঝামাঝি সময়ে বণিক সমিতি ও সংশ্লিষ্ট স্টেকহোল্ডার সংগঠনের সঙ্গে খাতভিত্তিক প্রাক বাজেট আলোচনা শুরু করা হবে। এপ্রিল মাস জুড়ে এ আলোচনা চলবে।
এইউ নয়ন/ এআর