ভিন্ন স্বাদের ভর্তা

0
194
Sim

Simসচরাচর আলু –বেগুন ভর্তা সবসময়ই খাওয়া হয়। শীতের দিনে নানা ধরনের সবজি পাওয়া যায়। এগুলো সবজি হিসেবে রান্না করে খেলে এক রকম স্বাদ লাগে। তবে শীতের সবজির ভর্তা খাবারে আনে ভিন্নধর্মী স্বাদ। কয়েকটি সবজির ভর্তা সম্পর্কে জেনে নিন।

শিম ভর্তা

উপকরণ: শিম, শুকনা মড়িচ ভাজা,লবণ,সরিষার তেল এবং পেয়াজ।

যেভাবে বানাবেন:প্রথমে শিম সিদ্ধ করে নিতে হবে। শিম সিদ্ধর সময় একটু লবণ দিলে পরে আর লবণ দেওয়া লাগে না এবং খেতেও অনেক বেশি স্বাদ হয়। শিম সিদ্ধ হয়ে গেলে ভালো ভাবে পানি ঝড়িয়ে নিতে হবে। এখন সম্ভব হলে একটু তেলে হালকাভাবে ভেজে নেওয়া যেতে পারে। তবে না ভাজলেও চলে। এবার শিমগুলোকে ভালোভাবে বাটতে হবে। এখন শিম বাটার মধ্যে সরিষার তেল,শুকনা মরিচ ভাজা, পেয়াজ এবং হালকা লবণ দিয়ে মেখে নিতে হবে। তৈরি হয়ে গেল শিম ভর্তা। দেখতে যেমন চমৎকার খেতেও মজা শিম ভর্তা।

টমেটো ভর্তা

উপকরণ: টমেটো,পোড়া মরিচ, ধনিয়া পাতা,লবণ, পেঁয়াজ।

যেভাবে বানাবেন: পাকা টমেটোর গায়ে সামান্য তেল মেখে কড়াইতে পুড়িয়ে নিন। তাওয়ায় ঢাকনা দিয়ে পুড়িয়ে নিতে পারেন।হালকা তেলে কয়েকটা মরিচ ভেঁজে নিন। মরিচের ঝাল দেখে দেবেন। ঝাল শরীরের জন্য ভাল নাও হতে পারে।কিছু পেঁয়াজ কুচি, লবন (প্রথমেই বেশী লবন দিবেন না), কিছু ধনিয়া পাতা ও টমেটো গুলোর চামড়া ছিলে নিন।প্রথমে লবন দিয়ে পেঁয়াজ, মরিচ, ধনিয়া পাতা মেখে নিন। এর পর সামান্য সরিষার তেল দিয়ে সব কিছু মেখে/মলে নিন। পুনরায় লবন দেখুন লাগলে দিন, না লাগলে ওকে বলুন। ব্যস হয়ে গেল। পরিবেশনের জন্য প্রস্তুত, টমেটো ভর্তা। অসাধারণ স্বাদ। বাংলার প্রতি ঘরে ঘরেই প্রায় তৈরি হয়।

মটরশুটি ভর্তা

উপকরণ: মটরশুঁটি ২৫০ গ্রাম, শুকনা মরিচ ভাজা ৩-৪টি, ১টি পেঁয়াজ কুচি করে কাটা, ধনেপাতা কুচি ১ টেবিল চামচ, রসুন কুচি ২ চা চামচ, সরিষার তেল ১ টেবিল চামচ, লবণ পরিমাণমত।

যেভাবে বানাবেন: মটরশুঁটি পানি দিয়ে সিদ্ধ করে নিন। সিদ্ধ হলে মটরশুঁটির পানি ঝরিয়ে নিন। এবার একে একে শুকনা মরিচ ও পেঁয়াজ-রসুন কুচি অল্প তেলে ভেজে নিন। এরপর সব উপকরণ— মটরশুঁটি, পেঁয়াজ কুচি, রসুন কুচি, ধনেপাতা কুচি পাটায় মিহি করে বেটে নিতে হবে। সবশেষে সুন্দর করে সাজিয়ে পরিবেশন করুন।