শিল্পে স্বয়ংসম্পূর্ণতাই সরকারের অন্যতম লক্ষ্য: শিল্পমন্ত্রী

0
71
Amu
শিল্পমন্ত্রী আমির হোসেন আমু
Amu
শিল্পমন্ত্রী আমির হোসেন আমু

তৃণমূল পর্যায়ে শিল্পায়ন কার্যক্রম প্রসারিত করে আমদানি বিকল্প শিল্পপণ্য উৎপাদনে স্বয়ংসম্পূর্ণতা অর্জন বর্তমান সরকারের অন্যতম লক্ষ্য বলে উল্লেখ করেছেন শিল্পমন্ত্রী আমির হোসেন আমু। এ সময় তিনি বলেন, এ লক্ষ্য অর্জনে দেশের গ্রামীণ পর্যায়ে টেকসই ক্ষুদ্র ও কুটির শিল্পখাত গড়ে তোলা হবে। এ জন্য শিল্প মন্ত্রণালয়ের আওতাধীন প্রতিষ্ঠান বিসিকের কার্যক্রম ঢেলে সাজানো হচ্ছে।

শুক্রবার ঝালকাঠি সরকারি বালক উচ্চ বিদ্যালয় ও সরকারি হরচন্দ্র বালিকা উচ্চ বিদ্যালয়ের বার্ষিক ক্রীড়া ও সংস্কৃতি প্রতিযোগিতা উদ্বোধন উপলক্ষে পৃথকভাবে আয়োজিত শিক্ষার্থী ও অভিভাবক সমাবেশে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

ঝালকাঠি জেলা প্রশাসক মোঃ শাখাওয়াত হোসেনের সভাপতিত্বে এ সময় অনুষ্ঠানে জেলা পুলিশ সুপার মো. মজিদ আলী, জেলা পরিষদ প্রশাসক সরদার মো.শাহ আলম, জেলা আওয়ামী লীগের সাধারণ-সম্পাদক অ্যাডভোকেট খান সাইফুল্লাহ পনির ও ঝালকাঠি পৌরসভার মেয়র আফজাল হোসেন রানা বক্তব্য রাখেন।

শিল্পমন্ত্রী বলেন, বিশ্ব দরবারে বাংলাদেশকে সুপ্রতিষ্ঠিত করতে শিক্ষার্থীদের লেখাপড়ার পাশাপাশি নিয়মিত খেলাধুলা ও সংস্কৃতিচর্চায় মনোযোগী হতে হবে। প্রতিযোগিতামূলক বিশ্বে টিকে থাকতে হলে বাংলাদেশের শিক্ষার্থীদেরকেও মেধা, যোগ্যতা ও সৃজনশীলতায় শ্রেষ্ঠত্ব অর্জন করতে হবে। তিনি লেখাপড়ার পাশাপাশি সামাজিক কল্যাণের জন্য উদ্ভাবনী ও সৃজনশীল উদ্যোগে শামিল হতে শিক্ষার্থীদের পরামর্শ দেন।

আমির হোসেন আমু বলেন, শেখ হাসিনার নেতৃত্বে বর্তমান সরকার মানুষের কল্যাণ, শান্তি ও মঙ্গলের জন্য কাজ করে যাচ্ছে। বিএনপি-জামায়াত জোট যেখানে শিশুদের পাঠ্যবই পুড়িয়ে ফেলে, সেখানে আওয়ামী লীগ শিশু-কিশোরদের সার্বিক উন্নয়নে ব্যাপক কর্মসূচি গ্রহণ করেছে। বিরোধী দলের রাজনৈতিক সহিংসতার মধ্যেও বছরের শুরুতে শিক্ষার্থীদের হাতে বই তুলে দিয়ে বর্তমান সরকার এক অনন্য দৃষ্টান্ত স্থাপন করেছে।

তিনি বলেন, বিএনপি-জামায়াত জোট আন্দোলনের নামে হত্যাযজ্ঞ ও নৈরাজ্য সৃষ্টি করে দেশকে পিছিয়ে দেওয়ার চেষ্টা করেছিল। প্রধানমন্ত্রী শেখ হাসিনার দৃঢ়তায় সাংবিধানিক ও গণতান্ত্রিক প্রক্রিয়া বজায় রেখে সুষ্ঠু নির্বাচনের মাধ্যমে জনগণের সমর্থন নিয়ে আওয়ামী লীগ ফের ক্ষমতায় এসেছে। তিনি আগামি পাঁচ বছর দেশের সার্বিক উন্নয়ন কাজ অব্যাহত রেখে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবের স্বপ্নের সোনার বাংলা প্রতিষ্ঠার কার্যক্রম এগিয়ে নেওয়ার প্রত্যয় ব্যক্ত করেন।

বিকেলে মন্ত্রী নলছিটি ভৈরবপাশা ইউনিয়নের লক্ষণকাঠি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের নতুন ভবন উদ্বোধন করেন। এ সময় তিনি বিদ্যালয়ের মাঠে এ উপলক্ষে আয়োজিত সমাবেশে প্রধান অতিথির বক্তব্য রাখেন।