সাপ্তাহিক লেনদেনে জ্বালানি খাতের চার কোম্পানি

0
30
Meghna Petrolium
মেঘনা পেট্রোলিয়াম কোম্পানির লোগো

Meghna Petroliumঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সাপ্তাহিক লেনদেনের সেরা ১০ টি কোম্পানির তালিকায় উঠে এসেছে জ্বালানি খাতের চার কোম্পানি। ডিএসই সূত্রে এ তথ্য জানা যায়।

বিশ্লেষকদের মতে, সম্প্রতি দেশের রাজনৈতিক পরিস্থিতি স্বাভাবিক হওয়ায় এ খাতের ব্যবসা চাঙ্গা হচ্ছে। এছাড়া কোম্পানিগুলোর ভালো মুনাফা ও লভ্যাংশের কারণে এই খাতের শেয়ারের ওপর বিনিয়োগকারীদের চাহিদা বাড়ছে।

জানা যায়, গত সপ্তাহে লেনদেন হওয়া শীর্ষ কোম্পানির তালিকায় ছিল মেঘনা পেট্রোলিয়ামে। সে সময় কোম্পানিটির শেয়ারের দৈনিক গড় লেনদেন হয়েছে ২৬ কোটি ৬৪ লাখ টাকার। এছাড়া দ্বিতীয় স্থানে থাকা পদ্মা ওয়েলের লেনদেন হয়েছে ২০ কোটি ১৮ লাখ টাকার।

সামিট পূর্বাঞ্চল পাওয়ার কোম্পানি লিমিটেড ১১ কোটি ৮২ লাখ টাকা লেনদেন করে অষ্টম স্থানে উঠে আসে। এছাড়া ১১ কোটি ৬৭ লাখ টাকার লেনদেন করে তালিকার নবম স্থানে উঠে আসে সামিট পাওয়ার।

অপরদিকে তালিকায় থাকা অন্য কোম্পানির মধ্যে স্কয়ার ফার্মার লেনদেন হয়েছে ১৮ কোটি ৮৫ লাখ টাকা, চতুর্থ স্থানে থাকা ইউনাইটেড কর্মাশিয়াল ব্যাংক লিমিটেডের ১৫ কোটি ৬৯ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। পঞ্চম স্থানে থাকা অলিম্পিক ইন্ড্রস্ট্রিজের ১৫ কোটি ৫০ লাখ টাকা, ৬ষ্ঠ স্থানে থাকা লঙ্কাবাংলা ফাইনান্স ১৪ কোটি ৫৯ লাখ টাকা, সপ্তম স্থানে থাকা তাল্লু স্পিনিং ১১ কোটি ৮৩ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে।

সাপ্তাহিক লেনদেনের শীর্ষ দশের শেষ কোম্পানিটি হলো গ্রামীণফোন। কোম্পানিটি ১১ কোটি ৬৬ লাখ টাকার শেয়ার লেনদেন করে।