নিউজিল্যান্ডের কাছে ধবল ধোলাই বড় মোড়লের

0
73

team-india

বাংলাদেশের কাছে হোয়াইটওয়াশ হওয়া নিউজিল্যান্ড এবার ৪-০ ব্যবধানে ধবল ধোলাই করেছে ক্রিকেটের তিন মোড়লের অন্যতম ভারতকে। পাঁচ ম্যাচের ওয়ানডে সিরিজের শেষ ম্যাচে ৮৭ রানের বড় ব্যবধানে হারলো ক্রিকেট পরাশক্তি ভারত। শুক্রবার সিরিজের শেষ ওয়ানডেতে নিউজিল্যান্ডের করা ৩০৩ রানের জবাবে ২১৬ রানেই অলআউট হয়ে কোনো জয় ছাড়াই সিরিজে ধবল ধোলাই হয়েছে অন্য টিমকে হেয় প্রতিপন্ন করা টিম ইন্ডিয়া। একটি ম্যাচ টাই করায় এটাকে পুরোপুরি হোয়াইটওয়াশ বলা যাচ্ছে না। তবে যেখানে নিউজিল্যান্ডের হিসাবের খাতায় চার আর ভারতের হিসাবের খাতায় শূন্য সেটা তো হোয়াইটওয়াশেরই নামান্তর।

সংক্ষিপ্ত স্কোর :

নিউজিল্যান্ড : ৩০৩/ (ওভার ৫০)

ভারত : ২১৬ (ওভার ৪৯.)

ওয়েলিংটনে টসে জিতে নিউজিল্যান্ডকে ব্যাটিংয়ে পাঠিয়ে ছিল ভারত। ব্যাট করতে সফরকারীদের তুলোধুনা করেছে স্বাগতিকরা। নির্ধারিত ৫০ ওভারে ৫ উইকেটে ৩০৩ রান করেছে নিউজিল্যান্ড। দলের পক্ষে রস টেলর ১০২, কেন উইলিয়ামসন ৮৮, নিশান অপরাজিত ৩৪ ও ব্রেন্ডন ম্যাককুলাম ২৩ রান করেছেন। ভারতের পক্ষে ২টি উইকেট নিয়েছেন বরুন অ্যারন।

জবাবে ২১৬ রানেই গুটিয়ে গেছে ভারত। বিরাট কোহিল (৮৭) ও অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি (৪২) ছাড়া বড় স্কোর গড়তে পারেনি কোনো ব্যাটসম্যান। তাই শেষ ম্যাচেও হেরেছে ধোনিরা। নিজিল্যান্ডের হয়ে হ্যানরি ৪টি ও কাইল মিলস ও উইলিয়ামসন ২টি করে উইকেট নেন।

দল হারলেও রেকর্ড গড়েছেন ধোনি; দ্রুত ৮০০০ রান হাজার করেছেন তিনি। ২১৪টি ওয়ানডে খেলে এই রান করেছেন ভারতীয় অধিনায়ক। তার আগে রয়েছেন সৌরভ গাঙ্গুলি। ২০০ ম্যাচে ওই রান করেছিলেন সৌরভ। আর ২১০ ম্যাচ খেলে ৮ হাজার ক্লাবের হয়েছিলেন শচিন টেন্ডুলকার।

এইউ নয়ন