১২৮ কোটি মার্কিন ডলার মূলধন সংগ্রহ করেছে এসবিআই

0
79
State Bank of India

State Bank of Indiaপ্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের কাছ থেকে প্রায় ১২৮ কোটি মার্কিন ডলার মূলধন সংগ্রহ করেছে ভারতের রাষ্ট্রায়ত্ত অর্থ লগ্মিকারী প্রতিষ্ঠান স্টেট ব্যাংক অব ইন্ডিয়া(এসবিআই)। বাসেল থ্রি নীতিমালা অনুসারে পর্যাপ্ত মূলধন যোগানের উদ্দেশ্যে এই অর্থ সংগ্রহ করেছে এসবিআই। খবর ব্লুমবার্গ নিউজের।

বাসেল কমিটি অন ব্যাংকিং প্রণীত বাসেল থ্রি নীতিমালা অনুযায়ী, ব্যাংকি কার্যক্রমে স্বাভাবিকতা অব্যাহত রাখার জন্য ২০১৮ সালের মধ্যে এসবিআইয়ের ১ লাখ ২০ হাজার কোটি রুপি মূলধনের সংগ্রহ করা প্রয়োজন। এই উদ্দেশ্য চলতি বছরের প্রথম দিকে ভারত সরকারের কাছে ২ হাজার কোটি রুপির শেয়ার বিক্রি করে এসবিআই।

আরও অর্থ সংগ্রহের উদ্দেশ্য গত মঙ্গলবারে প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের কাছে ১৫৬৫ থেকে ১৫৯৬ রুপির শেয়ার বিক্রির  প্রস্তাব পাঠায় এসবিআই। বৃহস্পতিবার পর্যন্ত ৫ কোটি ১৩ লাখ শেয়ার কিনে নেয় বিনিয়োগকারীরা। এসব শেয়ার বিক্রির মাধ্যমে এসবিআইয়ের পকেটে জমা পড়ে ৮ হাজার ৩২ কোটি রুপি, যা মার্কিন মুদ্রায় প্রায় ১২৮ কোটি।

এসবিআই জানায়, এই অর্থ সংগ্রহের মাধ্যমে প্রতিষ্ঠানটির ক্যাপিটাল অ্যাডিকুয়েসি রেশিও(সিএআর) ১২ দশমিক ৮১ শতাংশে এসে ঠেকেছে।

উল্লেখ্য, এসবিআই ভারতের বৃহত্তম আর্থিক সহায়তা প্রদানকারী প্রতিষ্ঠান। ২০১৩ সালের ডিসেম্বর পর্যন্ত এই প্রতিষ্ঠনের মোট সম্পদের পরিমাণ ছিল ৩৮ হাজার ৮ শত কোটি মার্কিন ডলার। ভারতের বাইরে বিশ্বের বিভিন্ন দেশে এই প্রতিষ্ঠানের ১৯০টি শাখা অফিস রয়েছে। এসবিআইয়ের বাংলাদেশ শাখা অফিস রাজধানী ঢাকার মতিঝিলে অবস্থিত।