রাজশাহীতে এক বছরে ২১৭ জন নারী নির্যাতন

0
66
rajshahi Attock

rajshahiরাজশাহী জেলায় গত এক বছরে ২১৭ নারী নানাভাবে নির্যাতনের শিকার হয়েছেন। এর মধ্যে আত্মহত্যা করেছেন ৪৯ জন। হত্যাকাণ্ডের শিকার হয়েছে ১৪ জন। এ সময়ে নির্যাতনের শিকার হয়েছে ১৬২ জন শিশু।

মঙ্গলবার বাংলাদেশ মহিলা পরিষদ রাজশাহী জেলা শাখা আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ তথ্য প্রকাশ করেছে।

সংবাদ সম্মেলনে জানানো হয়, গত বছরের অক্টোবর থেকে চলতি বছরের নভেম্বর পর্যন্ত রাজশাহী জেলায় ২১৭ নারী নির্যাতিত হয়েছেন। এর মধ্যে মহানগরীর চারটি থানায় ৬০ জন ও নয়টি উপজেলায় ১৫৭ জন।

এ বছর আত্মহত্যা করেছেন ৪৯ জন,  যৌন হয়রানির শিকার হয়েছেন ১৫ জন, ধর্ষিত হয়েছেন ২৩ জন, ধর্ষণের চেষ্টা করা হয়েছে ছয়জনকে। একই বছরে রহস্যজনক মৃত্যু হয়েছে ১২ জনের। ছয়জনকে হত্যার চেষ্টা এবং অপহরণের শিকার হয়েছেন তিনজন। এছাড়া বিভিন্ন নির্যাতনের ঘটনা ঘটেছে ৮০টি।

সংবাদ সম্মেলনে রাজশাহীতে নারী ও শিশু নির্যাতনের ঘটনা দিন দিন বৃদ্ধি পাওয়ায় উদ্বেগ প্রকাশ করা হয়। নারীর প্রতি সহিংসতারোধে রাষ্ট্রকে আরও কার্যকর পদক্ষেপ গ্রহণের দাবি জানানো হয়।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন বাংলাদেশ মহিলা পরিষদ রাজশাহী জেলা শাখার সাধারণ সম্পাদক কল্পনা রায়। এসময় অন্যান্যদের মধ্যে সংগঠনটির সভাপতি আবেদা রায়হান বুলি, সহ-সাধারণ সম্পাদক তন্দ্রা ইসলাম, সাংগঠনিক সম্পাদক অঞ্জনা সরকার ও ভারপ্রাপ্ত লিগ্যাল এইড সম্পাদক শিখা রায় উপস্থিত ছিলেন।