ইয়াহু’র গ্রাহকদের পাসওয়ার্ড চুরি

0
33

Yahoo e-mail password stolenচুরি হয়ে গেছে ইয়াহু’র অসংখ্য গ্রাহকের ই-মেইল একাউন্টের ইউজারনেম ও পাসওয়ার্ড। আর এ পাসওয়ার্ড দিয়ে দিব্যি বিভিন্ন একাউন্ট হাতড়ে বেড়াচ্ছে ডিজিটাল চোরের দল।চুরি করে নিচ্ছে একাউন্টধারীদের ব্যাংক একাউন্ট, ক্রেডিট কার্ডসহ নানা ব্যাক্তিগত তথ্য।

খোদ ইয়াহু কর্তৃপক্ষ এ তথ্য জানিয়েছে। তবে কতগুলো একাউন্টের পাসওয়ার্ড চুরি হয়েছে, চোরের দল কতদিন ধরে এসব একাউন্ট হাতড়ে বেড়াচ্ছে সে সম্পর্কে কিছু বলেনি ইয়াহু কর্তৃপক্ষ।খবর এপি ও টাইমস আব ইন্ডিয়ার।

বৃহস্পতিবার এক ব্লগপোস্টে পাসওয়ার্ড চুরির বিষয়টি স্বীকার করেছে শীর্ষ সার্চ ইঞ্জিন ও ই-মেইল সেবাদাতা প্রতিষ্ঠানটি।ইয়াহু বলেছে, তাদের সিস্টেম থেকে ইউজারনেম ও পাসওয়ার্ড চুরি যায় নি। এটি তৃতীয় কোনো পক্ষের ডাটাবেজ থেকে চুরি হয়েছে।  কোম্পানি বলেছে, তারা এসব একাউন্টের নতুন পাসওয়ার্ড সেট করছে। তাছাড়া নতুন করে যাতে আর কোনো একাউন্টের পাসওয়ার্ড চুরি না হয় তার জন্য পর্যাপ্ত ব্যবস্থা নিচ্ছে।

ইয়াহু ইনকরপোরেশন বিশ্বের দ্বিতীয় বৃহত্তম ই-মেইল সেবাদাতা প্রতিষ্ঠান। তথ্য প্রযুক্তি গবেষণা সংস্থা কমস্কোর তথ্য অনুসারে, বর্তমানে বিশ্বে ২৭ কোটি ৩০ লাখ ইয়াহু ই-মেইল একাউন্ট আছে। এর মধ্যে শুধু যুক্তরাষ্ট্রে আছে আট কোটি একাউন্ট।